বিদেশগামী শিক্ষার্থীদের টিকার বিষয়ে যা বললেন হাইকোর্ট

উচ্চশিক্ষার জন্য বিদেশে পড়ালেখার সুযোগ পাওয়া শিক্ষার্থীদের সুরক্ষা অ্যাপে অগ্রাধিকার দেওয়া এবং টিকা দেওয়ার বিষয়টি দেখতে বলেছেন হাইকোর্ট। রাষ্ট্রপক্ষের আইনজীবীদের স্বাস্থ্য অধিদফতরের ডিজির সঙ্গে এ বিষয়ে কথা বলতে বলেছেন আদালত।

আজ রোববার (০৪ জুলাই) বিচারপতি এম ইনায়েতুর রহিমের একক ভার্চ্যুয়াল বেঞ্চ এই আদেশ দেন। এছাড়া এ বিষয়ে হাইকোর্টের দ্বারস্থ হওয়া আইনজীবীকে স্বাস্থ্য অধিদফতরে একটি আবেদন দিতে বলেছেন আদালত।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ মো. জাহাঙ্গীর আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল সমরেন্দ্র নাথ বিশ্বাস।

পরে আইনজীবী শেখ মো. জাহাঙ্গীর আলম বলেন, উচ্চশিক্ষার জন্য একজন শিক্ষার্থী কানাডায় যাবেন। সেপ্টেম্বর থেকে তার ক্লাস শুরু হবে। বিদেশ যাওয়ার শর্ত হলো দুই ডোজ টিকা সম্পন্ন করে ১৪ দিন নিজ দেশে থাকতে হবে। পরে তিনি বিদেশ যেতে পারবেন। এখন টিকার জন্য সুরক্ষা অ্যাপে বিদেশগামী শিক্ষার্থীদের জন্য কোনো অপশন নেই। এদিকে সময়ও শেষ। আগস্টের ১৫ তারিখের মধ্যে তাকে যেতে হবে। তাই বিদেশগামী শিক্ষার্থীদের পক্ষে সুরক্ষা অ্যাপে অপশন ও টিকায় অগ্রাধিকার চেয়ে জনস্বার্থে হাইকোর্টের দ্বারস্থ হয়েছেন তিনি।

শুনানিতে আদালত রাষ্ট্রপক্ষের আইনজীবীর উদ্দেশে বলেন, এদের কীভাবে করা যায় কথা বলেন। শিক্ষার্থীরা তো পয়সা দিয়ে ভর্তি হয়েছেন।

এছাড়া শিক্ষার্থীদের আইনজীবীর উদ্দেশে আদালত বলেন, আপনি শিক্ষার্থীদের অসুবিধা উল্লেখ করে স্বাস্থ্য অধিদফতরে একটি রিকোয়েস্ট লেটার দেন। তাদের তো আপনার অসুবিধা জানতে হবে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.