লকডাউনে বাইকে চালক ছাড়া অন্য আরোহী নয়ঃ ডিএমপি

করোনাভাইরাসের বিস্তার রোধে সরকার সারাদেশে লকডাউন ঘোষণা করেছে। প্রথম পর্যায়ে আজ সোমবার (২৮ জুন) থেকে বুধবার পর্যন্ত সীমিত পরিসরের লকডাউন। আর বৃহস্পতিবার থেকে পরবর্তী ৭ দিন সর্বাত্মক লকডাউন চলবে। মোটর সাইকেলে চালক ছাড়া অন্য আরোহী বহন করা যাবে না বলে জানিয়েছে ঢাকা মহানগর পুলিশ।

কোনো পর্যায়ের লকডাউনেই মোটরসাইলে চালক ছাড়া অন্য কোনো আরোহী বহন করা যাবে না। ঢাকা মেট্রোপলিটন পুলিশ (ডিএমপি) এই নির্দেশনা দিয়েছে।

আজ সোমবার (২৮ জুন) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই নির্দেশনার কথা জানিয়েছে ডিএমপি।

বিজ্ঞপ্তিতে বলা হয়, “লক্ষ্য করা যাচ্ছে যে, লকডাউনের মধ্যে মোটরসাইকেলে চালকের সাথে পরিচিত ব্যক্তি রাইড শেয়ার করছে। অথবা কেউ কেউ পেশাগত কারণেও রাইড শেয়ার করছে। যার ফলে একই ব্যবহৃত হেলমেট বারবার বিভিন্ন মানুষজন ব্যবহার করছে। এতে করোনা ভাইরাসের সংক্রমণের ঝুঁকি বাড়ছে।”

যানজটের কারণে রাজধানী ঢাকায় মোটরবাইকে রাইড শেয়ার দ্রুত জনপ্রিয় হয়ে উঠেছে। লকডাউনে গণপরিবহন বন্ধ থাকায় এসব রাইডের চাহিদা কয়েকগুণ বেড়ে গেছে। বাইকে চালক ও যাত্রীর মধ্যে কোনো দূরত্বই থাকে না। তাই বাইকে চালকের বাইরে আরোহী থাকলে সেটি করোনা সংক্রমণের ঝুঁকি বাড়ায়। এ বাস্তবতায় ডিএমপি বাইকে চালকের বাইরে অন্য কোনো আরোহী বহন না করার নির্দেশনা দিয়েছে বলে জানা গেছে।  মধ্যে অনেকে যাতায়াতের জন্য মোটর সাইকেলে যাত্রী হয়ে উঠছেন।

জরুরি প্রয়োজনে কারও বের হতে হলে স্বাস্থ্যবিধি মেনে রিকশায় যাতায়াতের অনুরোধ করেছে ঢাকা মহানগর পুলিশ।

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.