নিষেধাজ্ঞা অমান্য করে পাটুরিয়া-দৌলতদিয়ায় ফেরিতে বাস পারাপার

চলমান লকডাউনে সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে দৌলতদিয়া থেকে পাটুরিয়ায় ফেরিতে পার করা হচ্ছে ঢাকামুখী বাস। তবে বন্ধ রয়েছে লঞ্চ চলাচল।

আজ মঙ্গলবার (২২ জুন) সকাল ৬টা থেকে ৯টা পর্যন্ত পাটুরিয়া ফেরি ঘাটে এমন দৃশ্য দেখা গেছে।

দৌলতদিয়া প্রান্ত থেকে ছেড়ে আসা প্রতিটি ফেরিতেই পণ্যবাহী ট্রাকের সঙ্গে দূরপাল্লার যাত্রীবাহী বাস পার হচ্ছে। পাটুরিয়া ঘাটে পৌঁছার পর বাসগুলো রাজধানীর পথে রওনা হয়। বাস ছাড়াও পারাপার হচ্ছে যাত্রীও। তবে অন্যান্য দিনের তুলনায় সংখ্যায় খুবই কম।

ঘাট সংশ্লিষ্ট ব্যক্তিরা জানান, সোমবার রাতে রওনা হওয়া যাত্রীবাহী বাসগুলো মঙ্গলবার ভোরে রাজবাড়ীর দৌলতদিয়া ঘাট এলাকায় এসে আটকা পড়ে। যাত্রীদের ভোগান্তির কথা বিবেচনা করে এসব বাস পারাপার করা হয়।

সরেজমিনে পাটুরিয়া ঘাটে দেখা যায়, পাটুরিয়া-দৌলতদিয়া নৌপথে ফেরি চলাচল স্বাভাবিক আছে। সকাল সাড়ে আটটার দিকে দৌলতদিয়া প্রান্ত থেকে ১০-১২টি যাত্রীবাহী বাস নিয়ে ফেরি বীরশ্রেষ্ঠ জাহাঙ্গীর পাটুরিয়ার চার নম্বর ঘাট এলাকায় আসে। ফেরিতে বাসের যাত্রী ছাড়া তিন শতাধিক যাত্রী ছিলেন।

সকাল নয়টার দিকে শাহ আলী ও রজনীগন্ধা নামের ফেরি দুটি যাত্রী ও যাত্রীবাহী বাস নিয়ে পাটুরিয়ার তিন নম্বর ঘাটে আসে। দুটি ফেরিতে ১৮ থেকে ২০টি যাত্রীবাহী বাস ছিল। এসব বাস ও ফেরি মিলিয়ে ছয় শতাধিক যাত্রী নদী পার হয়ে ঢাকায় যান। তবে পাটুরিয়া ঘাট থেকে কোনো যাত্রীবাহী বাস দৌলতদিয়া প্রান্তে যেতে দেখা যায়নি।

এদিকে পাটুরিয়া ঘাট এলাকায় নদী পারাপারে কোনো যাত্রীবাহী বাস না থাকায় সকাল থেকে পণ্যবাহী গাড়ি পারাপার করা হয়।

নিষেধাজ্ঞা অমান্য করে ফেরিতে বাস পারাপার করার বিষয়ে জানতে চাইলে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) আরিচা অঞ্চলের ডিজিএম মো. জিল্লুর রহমান বলেন, পাটুরিয়া-দৌলতদিয়া নৌরুটে বর্তমানে ছোট বড় ১৩টি ফেরি চলাচল করছে। পাটুরিয়া ঘাট থেকে কোনো যাত্রী বাস পার করা হচ্ছে না। তবে দৌলতদিয়া প্রান্তে আটকে থাকা দূর পাল্লার কয়েকটি বাস পার হয়েছে।

করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে মানিকগঞ্জসহ ঢাকার চারপাশের সাতটি জেলায় সরকার মঙ্গলবার সকাল ছয়টা থেকে ৩০ জুন মধ্যরাত পর্যন্ত কঠোর লকডাউন ঘোষণা করেছে। নির্দেশনা অনুযায়ী, ফেরিতে গণপরিবহন পারাপার করা যাবে না। তবে পণ্যবাহী যানবাহন পারাপার স্বাভাবিক থাকবে। তবে এই নির্দেশনা অমান্য করে দৌলতদিয়া-পাটুরিয়া নৌপথে যাত্রীবাহী বাস পারাপার করতে দেখা যায়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.