১০ বছরে এডিপির বাস্তবায়ন ৮৫ শতাংশ: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সংসদকে জানিয়েছেন, গত ১০ বছরে বার্ষিক উন্নয়ন কর্মসূচির (এডিপির) প্রায় ৮৫ শতাংশ বাস্তবায়িত হয়েছে। এ সময় মোট ১১ লাখ ৯৮ হাজার ১৮১ কোটি টাকার এডিপির বিপরীতে খরচ হয়েছে ১০ লাখ ১৪ হাজার ৯৫২ কোটি টাকা। শতাংশ হিসেবে বাস্তবায়নের হার ৮৪ দশমিক ৭১ ভাগ।

বুধবার সংসদে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান উপস্থাপিত তথ্য পর্যালোচনা করে এ চিত্র পাওয়া গেছে। অবশ্য এই হিসাবটিতে চলতি ২০২০-২১ অর্থ বছরের ১১ মাসের (মে/২১ পর্যন্ত) তথ্য এসেছে। চলতি মাসের এডিপি বাস্তবায়ন যুক্ত হলে এই হার কিছুটা বাড়বে। এর আগে সকালে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে সংসদের বৈঠক শুরু হয়। প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হয়।

সরকারি দলের সংসদ সদস্য ভোলা-৩ নুরুন্নবী চৌধুরীর প্রশ্নের জবাবে পরিকল্পনামন্ত্রী গত ১০ বছরের এডিপি বাস্তবায়নে তথ্য তুলে ধরেন। এতে দেখা গেছে, একটি পূর্ণাঙ্গ অর্থ বছর হিসেবে গত বছর ২০১৯-২০ অর্থ বছরে এডিপি বাস্তবায়ন সব হেছে কম ছিলো। গত অর্থ বছরে এডিপি ৮০ দশমিক ৩৯ শতাংশ বাস্তবায়ন হয়। চলতি ২০২০-২১ অর্থ বছরের ১১ মাসে এডিপি বাস্তবায়ন হয়েছে ৫৮ দশমিক ৩৬ শতাংশ। সরকারের পক্ষ থেকে আগেই বলা হয়েছে কোভিড-১৯ এর কারণে বিশ্বের অন্যান্য দেশের কারণে চলতি ও বিগত অর্থ বছরে এডিপি বাস্তবায়ন হার কম।

পরিকল্পনামন্ত্রীর দেয়া তথ্য অনুযায়ী গত ১০ বছরের মধ্যে সব চেয়ে বেশি এডিপি বাস্তবায়িত হয়েছে ২০১৮-১৯ অর্থ বছরে। ওই অর্থ বছরে বাস্তবায়নের হার ৯৪ দশমিক ৬৬ শতাংশ। অন্য অর্থ বছরগুলোর বাস্তবায়ন হার ছিলো ৯০ শতাংশের বেশি।

পরিকল্পনা মন্ত্রীর তথ্য মতে, ২০১১-১২ অর্থ বছরে ৪১ হাজার ৮০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৩৮ হাজার ২৩ কোটি (৯২ দশমিক ৫৬ ভাগ)। ২০১২-১৩ অর্থ বছরে ৫৭ হাজার ৩৮৮ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫২ হাজার ৫১০ কোটি (৯১দশমিক ৫০ ভাগ)। ২০১৩-১৪ অর্থ বছরে ৬৩ হাজার ৯৯১ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৫৯ হাজার ৭৫৯ কোটি (৯৩ দশমিক ৩৯ ভাগ)। ২০১৪-১৫ অর্থ বছরে ৭৮ হাজার ৮৩৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৭১ হাজার ১৪৪ কোটি (৯১ দশমিক ৪০ ভাগ)। ২০১৫-১৬ অর্থ বছরে ৯৩ হাজার ৯০৫ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় ৮৭ হাজার ৬৭ কোটি (৯২ দশমিক ৭২ ভাগ)। ২০১৬-১৭ অর্থ বছরে এক লাখ ১৯ হাজার ২৯৬ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৭ হাজার ৮৫ কোটি (৮৯ দশমিক ৭৬ ভাগ)। ২০১৭-১৮ অর্থ বছরে এক লাখ ৫৭ হাজার ৫৯৪ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৪৮ হাজার ৩০৬ কোটি (৯৪ দশমিক  ১১ ভাগ)। ২০১৮-১৯ অর্থ বছরে এক লাখ ৭৬ হাজার ৬২০ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬৭ হাজার ১৮৬ কোটি (৯৪ দশমিক ৬৬ ভাগ)। ২০১৯-২০ অর্থ বছরে দুই লাখ এক হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে খরচ হয় এক লাখ ৬১ হাজার ৭৪১ কোটি (৮০ দশমিক ৩৯ ভাগ)। চলতি ২০২০-২১ অর্থ বছরে দুই লাখ এক হাজার ১৯৯ কোটি টাকা উন্নয়ন বরাদ্দের বিপরীতে ১১ মাসে (মে/২১ পর্যন্ত) খরচ হয় এক লাখ ২২ হাজার ১৩১ কোটি (৫৮ দশমিক  ৩৬ ভাগ।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.