সাভারে পোশাক শ্রমিকদের বিক্ষোভে পুলিশের গুলি, নারীর মৃত্যু

সাভারের আশুলিয়ায় ঢাকা রফতানি প্রক্রিয়াকরণ এলাকার (ডিইপিজেড) কয়েকটি বন্ধ কারখানার বকেয়া বেতনের দাবিতে পোশাক শ্রমিকরা বিক্ষোভ করেছেন।

আজ রোববার (১৩ জুন) সকাল ৭টার দিকে নবীনগর-চন্দ্রা মহাসড়কের নতুন ইপিজেড এলাকায় সড়ক অবরোধ করে বিক্ষোভ করেন ঢাকা ইপিজেডের লেনী ফ্যাশনের শ্রমিকরা।

এ সময় শ্রমিকদের ছত্রভঙ্গ করতে পুলিশ টিয়ারশেল ও রাবার বুলেট ছুড়ে। এ সময় ইপিজেডের গোল্ডটেক্স কারখানার এক নারী শ্রমিক নিহত ও অন্তত পাঁচ শ্রমিক আহত হন।

জানা গেছে, পুলিশের সঙ্গে ধাওয়া-পাল্টাধাওয়ার সময় বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে মারা গেছেন ওই নারী শ্রমিক। পরিস্থিতি নিয়ন্ত্রণে নতুন ইপিজেড এলাকায় অতিরিক্ত পুলিশ মোতায়েন রয়েছে।

নিহত জেসমিন বেগম খুলনা জেলার ডুমুরিয়া থানার খাজুরিয়া গ্রামের বাসিন্দা। তিনি ও তার স্বামী মাহবুব আশুলিয়ার বলিভত্র মধুপুর এলাকায় থাকতেন। তিনি গোলটেক্স গার্মেন্টসে অপারেটর (কার্ড নং ৩৪৩৪২৯) হিসেবে কাজ করতেন।

পুলিশ জানায়, বিক্ষোভ চলাকালে দৌড়ে পালানোর সময় বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে মাথায় আঘাতপ্রাপ্ত হয়ে গুরুতর আহত হন জেসমিন। পরে পলাশবাড়ী হাবিব ক্লিনিকে নিলে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন। ময়নাতদন্তের জন্য মরদেহ ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের মর্গে পাঠানো হয়েছে।

শিল্প পুলিশ-১ এর পুলিশ সুপার (এসপি) আসাদুজ্জামান গণমাধ্যমকে বলেন, আমরা বিক্ষোভ মিছিলটি যখন ছত্রভঙ্গ করে দিচ্ছিলাম তখন ওই শ্রমিক দৌড়ে পালাতে গিয়েছিলেন। এ সময় তিনি বৈদ্যুতিক খুঁটির সঙ্গে ধাক্কা লেগে মাথায় আঘাত পান। পরে তিনি মারা যান বলে আমরা জানতে পেরেছি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.