বিশ্বে করোনায় আক্রান্ত ও মৃত্যু আবারও বেড়েছে

টানা কিছুদিন নিম্নমুখী প্রবণতার পর বিশ্বজুড়ে আবারও বাড়তে শুরু করেছে করোনায় আক্রান্ত ও মৃতের সংখ্যা। গত ২৪ ঘণ্টায় এ ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১৪ হাজার ৪৪১ জন। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৩৪ হাজার ৬০৩ জন। একই সময়ে সুস্থ হয়ে উঠেছেন ৫ লাখ ৪৯ হাজার ৯৬২ জন।

আজ বৃহস্পতিবার (১০ জুন) সকাল ৯টা ৫০ মিনিটে আন্তর্জাতিক পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটার থেকে এসব তথ্য জানা গেছে।

এর আগে গতকাল বুধবার ২৪ ঘণ্টায় করোনায় বিশ্বজুড়ে মৃত্যু হয় ১০ হাজার ৬৭৭ জনের এবং নতুন করে শনাক্ত হয় ৩ লাখ ৬৮ হাজার ৪৩৭ জন রোগী। আর একই সময়ে সুস্থ হয়েছেন ৫ লাখ ১৩ হাজার ৬৪৩ জন। সেই হিসাবে ২৪ ঘণ্টার ব্যবধানে মৃত্যু বেড়েছে ৩ হাজার ৭৬৪ এবং শনাক্ত বেড়েছে ৬৬ হাজার ১৬৬ জন।

ওয়ার্ল্ডোমিটারের তথ্যানুযায়ী, বিশ্বব্যাপী এখন পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন মোট ১৭ কোটি ৫১ লাখ ৭৩ হাজার ৩৬৫ জন। এরমধ্যে মারা গেছেন ৩৭ লাখ ৭৭ হাজার ১১ জন। আর এখন পর্যন্ত করোনা থেকে সুস্থ হয়েছেন ১৫ কোটি ৮৬ লাখ ৮৩ হাজার ৮৯৭ জন।

বিশ্বে করোনায় ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় সবার ওপরে রয়েছে যুক্তরাষ্ট্র। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন তিন কোটি ৪২ লাখ ৬৪ হাজার ৭২৭ জন। এর মধ্যে মারা গেছেন ছয় লাখ ১৩ হাজার ৪৯৪ জন।

তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে ভারত। দেশটিতে এখন পর্যন্ত দুই কোটি ৯১ লাখ ৮২ হাজার ৭২ জনের করোনা শনাক্ত হয়েছে। মৃত্যু হয়েছে তিন লাখ ৫৯ হাজার ৬৯৫ জনের।

তৃতীয় স্থানে রয়েছে ব্রাজিল। লাতিন আমেরিকার দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হিসেবে শনাক্ত হয়েছেন এক কোটি ৭১ লাখ ২৫ হাজার ৩৫৭ জন। মৃত্যু হয়েছে চার লাখ ৭৯ হাজার ৭৯১ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ২৫ হাজার ৪৯২ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১০ হাজার ২০২ জন।

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে তুরস্ক। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৩ লাখ ৬ হাজার ৬৯০ জন। এর মধ্যে মারা গেছেন ৪৮ হাজার ৪২৮ জন।

এদিকে আক্রান্তের তালিকায় রাশিয়া ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, ইতালি অষ্টম, আর্জেন্টিনা নবম এবং জার্মানি দশম স্থানে রয়েছে। এ ছাড়া বাংলাদেশের অবস্থান ৩২তম।

২০১৯ সালের ডিসেম্বরে চীনের উহানে প্রথম করোনা ভাইরাস শনাক্ত হয়। করোনা প্রাদুর্ভাবের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ৩০ জানুয়ারি বৈশ্বিক স্বাস্থ্য জরুরি অবস্থা ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ওই বছরেরই ১১ মার্চ করোনাকে বৈশ্বিক মহামারি ঘোষণা করে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.