৬৩ দিন পর ভারতে দৈনিক সংক্রমণ লাখের নিচে

ভারতে গত ২৪ ঘণ্টায় ৮৬ হাজার ৪৯৮ জনের শরীরে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। আর এ নিয়ে টানা ৬৩ দিন পর দেশটিতে দৈনিক সংক্রমণ এক লাখের নিচে নামল। সর্বশেষ গত ২ এপ্রিল ভারতে শনাক্ত নতুন করোনা রোগীর সংখ্যা ছিল ৮০ হাজারের ঘরে।

আগের দিনের তুলনায় গত ২৪ ঘণ্টায় ভারতে নতুন সংক্রমিত রোগী কমেছে প্রায় ১৪ হাজার। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারির শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ২ কোটি ৮৯ লাখ ৯৬ হাজার ৪৭৩ জনে।

এছাড়া গত ২৪ ঘণ্টায় ভারতে করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ২ হাজার ১২৩ জন। অর্থাৎ সোমবারের তুলনায় মঙ্গলবার (০৮ জুন) মৃতের সংখ্যা কমেছে তিন শতাধিক। দৈনিক মৃতের সংখ্যা কমলেও ভারতে মোট মৃত্যু ছাড়িয়েছে সাড়ে তিন লাখের ঘর। মহামারির শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছে ৩ লাখ ৫১ হাজার ৩০৯ জন।

এদিকে দৈনিক আক্রান্তের থেকে বেশি মানুষ সুস্থ হয়ে ওঠাতেই ভারতে প্রতিদিনই কমছে সক্রিয় রোগীর সংখ্যা। মাসখানেক আগেও দেশটিতে ৩৭ লাখের বেশি সক্রিয় রোগী থাকলেও পরিস্থিতির উন্নতি হওয়ায় কমতে কমতে সেই সংখ্যা নেমে এসেছে ১৩ লাখের ঘরে।

গত ২৪ ঘণ্টায় ভারতে সক্রিয় রোগী কমেছে প্রায় ১ লাখ। ফলে দেশটিতে এখন মোট সক্রিয় রোগীর সংখ্যা ১৩ লাখ ৩ হাজার ৭০২ জন।

ভারতে করোনা সংক্রমণের দিক থেকে সবচেয়ে নাজুক অবস্থায় রয়েছে মহারাষ্ট্র রাজ্য। এর পরে রয়েছে যথাক্রমে কর্নাটক, কেরালা, তামিলনাড়ু ও অন্ধপ্রদেশ।

দেশটিতে জাতীয় টিকাকরণ কর্মসূচির আওতায় ২৩ কোটি ৬১ লাখ মানুষকে করোনার টিকা দেওয়া হয়েছে।

সূত্র: এনডিটিভি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.