অনলাইনে বোমা বিক্রি করতে গিয়ে গ্রেফতার!

‘মাত্র ১৫ পাউন্ড খরচ করলেই পাওয়া যাবে জার্মানির তৈরি দ্বিতীয় বিশ্বযুদ্ধের তাজা বোমা! তবে এর আগে বেশ কয়েক হাত ঘুরেছে।’ অনলাইনে পণ্য বিক্রির ওয়েবসাইটে ‘ব্যবহার করা জিনিস’-এর বিভাগে এই বয়ানেই বিজ্ঞাপনটি দেওয়া হয়েছিল, যা দেখে চমকে যায় ব্রিটেনের পুলিশ।

প্রায় সঙ্গে সঙ্গেই বিজ্ঞাপনদাতার বাড়িতে চড়াও হয় তারা। বোমাটি সংগ্রহ করে, তার নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটিয়ে তবে নিশ্চিন্ত হয়। আপাতত বেআইনি পণ্য সংগ্রহের অভিযোগে ওই বিজ্ঞাপনদাতাকে গ্রেফতার করে জিজ্ঞাসাবাদ করছে পুলিশ।

গত ১৮ মে বিজ্ঞাপনটি দেওয়া হয় অনলাইন বিক্রির সংস্থা ই-বের ওয়েবসাইটে। পুলিশ জানিয়েছে, বিজ্ঞাপনদাতা মার্ক উইলিয়াম পেশায় একজন মেটাল ডিটেক্টরিস্ট।

পুলিশকে মার্ক জানিয়েছেন, বোমাটি তিনি খুঁজে পান হ্যাম্পশায়ারে তার ভাইয়ের বাড়ির সামনের একটি খেলার মাঠ থেকে। মাটির নিচে পোঁতা ছিল। বোমাটি যে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময়ে, অ্যাডলফ হিটলারের আমলে তৈরি, তা দেখেই বুঝেছিলেন মার্ক। তবে বোমাটি তাজা না কি ব্যবহার করা হয়েছে, সে বিষয়ে কোনো ধারণা ছিল না তার।

মার্ককে এ ব্যাপারে জানান সেনাবাহিনীর জিনিসের সংগ্রাহক রালফ শেরউইন। রালফ জানিয়েছেন, বিজ্ঞাপনটি দেখেই মার্কের সঙ্গে যোগাযোগ করেছিলেন তিনি।

সঙ্গে সঙ্গেই তৎপর হয় পুলিশ। মার্কের বাড়িতে পৌঁছে তাদের সবাইকে বাড়ি থেকে নিরাপদ দূরত্বে সরিয়ে দিয়ে বোমাটির নিয়ন্ত্রিত বিস্ফোরণ ঘটানো হয়। তার পর মার্ককে গ্রেফতার করে পুলিশ।

সূত্র: ডেইলি মেইল।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.