‘এক মাস্ক বহুবার ব্যবহারে ব্ল্যাক ফাঙ্গাস হতে পারে’

মহামারি করোনা সংক্রমণ প্রতিরোধে সবচেয়ে কার্যকরী বলে ধরা হয় মাস্ক ব্যবহারকে। তবে এই মাস্কই হতে পারে ব্ল্যাক ফাঙ্গাসের মতো মরণব্যাধী সংক্রমণের পেছনে বড় কারণ। না ধুয়ে টানা দুই থেকে তিন সপ্তাহ একই মাস্ক পরলে এ সংক্রমণ হতে পারে।

সম্প্রতি ভারতের এইমস হাসপাতালের কয়েকজন চিকিৎসক এমন দাবি করেছেন। হাসপাতালটির নিউরোসায়েন্স বিভাগের অধ্যাপক পি শরৎচন্দ্র হালে সংবাদমাধ্যমকে জানিয়েছেন, অপরিচ্ছন্নতা ছত্রাক জাতীয় সংক্রমণের পেছনে বড় কারণ। তার কথায়, ‘অনেকেই দুই থেকে তিন সপ্তাহের বেশি সময় না ধুয়ে একই মাস্ক ব্যবহার করে যান। এটা থেকেও ছড়াতে পারে এ সংক্রমণ।’

এ সংক্রমণ এড়াতে নিয়মিত মাস্ক পরিবর্তন বা সেটিকে সাবান দিয়ে ভালো করে ধুয়ে নেওয়ার পরামর্শ দিচ্ছেন তিনি।

যদিও তার এ কথার পেছনে এখনও যথেষ্ট নির্ভরযোগ্য প্রমাণ নেই। তবে এক নামকরা বেসরকারি হাসপাতালের চিকিৎসক সুরেশ সিংহ নারুকা পিটিআইকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, এই ছত্রাকের সংক্রমণের পেছনে অস্বাস্থ্যকর পরিবেশের বড় ভূমিকা থাকতেই পারে।

তার কথায়, এক মাস্ক পরা তো বটেই, তার পাশাপাশি বাতাস চলাচল করে না এমন ঘরে বসবাসও ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের পেছনে বড় কারণ হতে পারে।

তবে এর পাশাপাশি অনিয়ন্ত্রিত স্টেরয়েডের ব্যবহারকেও তিনি অনেকাংশে দায়ী করেছেন। তার মতে, কোভিড সংক্রমণ নিয়ে সন্দেহ হলেই অনেকে নিজে নিজে স্টেরয়েড নিতে শুরু করেন। চিকিৎসকদের পরামর্শ নেন না। স্টেরয়েডের মাত্রাতিরিক্ত ব্যবহারও এ সংক্রমণের পেছনে কারণ হতে পারে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.