সিনোফার্মার টিকা সরাসরি কেনার নীতিগত অনুমোদন

চীন থেকে চায়না ন্যাশনাল ফার্মালসিউটিক্যাল গ্রুপের (সিনোফার্ম) করোনা ভাইরাসের টিকা কিনবে বাংলাদেশ। জনস্বাস্থ্য সংরক্ষণ ও করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধে জরুরি বিবেচনায় এ টিকা সরাসরি কেনার নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

আজ বুধবার (১৯ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে এ সংক্রান্ত প্রস্তাবের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব শাহিদা আক্তার সাংবাদিকদের এ কথা জানান। তিনি বলেন, চীনের উপহার দেওয়া পাঁচ লাখ ডোজ ছাড়াও বাংলাদেশ সিনোফার্মের আরও টিকা কিনবে।

শাহিদা আক্তার বলেন, এটা টিকা কেনার একটি প্রস্তাব। এটা সিনোফার্মের টিকা। এখানে কী পরিমাণ, কতোদিনের মধ্যে আনা হবে এসব কিছু বলা হয়নি। শুধু চীনের সিনোফার্ম থেকে সার্স কোভিড টু ভ্যাকসিন প্রয়োগের প্রস্তাব ওষুধ প্রশাসন অধিদফতর স্বকৃীতি দিয়েছে। সে পরিপ্রেক্ষিতে স্বাস্থ্যসেবা বিভাগ চীন থেকে টিকা সংগ্রহ করার অনুমোদন দিয়েছে। কী পরিমাণ সংগ্রহ করা হবে এবং কত টাকা লাগবে সেটা জানা যাবে যখন এ সংক্রান্ত ক্রয় প্রস্তাব কমিটির সভায় উপস্থাপন হবে।

এর আগে গত ১১ মে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেন, আমরা চীন থেকে ৪ থেকে ৫ কোটি ডোজ টিকা সংগ্রহ করবো। ইত্যোমধ্যে আমরা তাদের কাছে চাহিদাপত্র পাঠিয়েছি।

এছাড়া গত ১২ মে চীন থেকে উপহার হিসেবে করোনা ভাইরাসের ৫ লাখ ডোজ সিনোফার্মার টিকা বাংলাদেশের কাছে হস্তান্তর করা হয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.