দুইয়ের ঘরের নামতা না জানায় বিয়ে বাতিল!

বিয়ের আয়োজন হওয়ার পর নানা কারণে সেটা ভেঙে যায়। এ জন্য যৌতুক দাবি, প্রেমঘটিত বিষয়সহ নানা কারণ আমরা হরহামেশায় দেখি। তবে নামতা বলতে না পারায় বিয়ে ভেঙে যাওয়ার নজির বোধহয় আর নেই। সম্প্রতি ভারতের উত্তরপ্রদেশে এমনই একটি ঘটনা সামনে এসেছে।

ঘটনাটি জানার পর অনেকেই কিন্তু একবার হলেও নামতায় চোখ বুলিয়ে নেবেন। কারণ যোগীর রাজ্যের এক ব্যক্তি দুইয়ের ঘরের নামতা বলতে না পারায় বিয়ে করতে পারলেন না। শুনতে অবাক লাগলেও এটাই সত্যি। হবু বর কেবলমাত্র দুইয়ের ঘরের নামতা বলতে না পারায় বিয়ের অনুষ্ঠান থেকেই উঠে গেলেন কনে। বাতিল করে দিলেন বিয়েও।

ঘটনাটি উত্তরপ্রদেশের মাহোবা জেলায়। জানা গিয়েছে, দুই বাড়ির মধ্যে আলোচনার পরই বিয়ে ঠিক হয়। কিন্তু পাত্র যে ন্যূনতম পড়াশোনা জানেন না, সেকথা তার বাড়ির লোক বেমালুম লুকিয়ে যায়। কিন্তু পাত্রী ঠিক করে নেন, বিয়ের দিনই প্রয়োজনে পরীক্ষা নেবেন পাত্রের। সেই মতো বিয়ের দিন পাত্র আসতেই সবার সামনেই তাকে প্রশ্নটি করে বসেন কনে।

এদিকে, এই বিষয়ে কিছু জানতেন না ওই পাত্র। তিনি নির্ধারিত সময়েই বিয়ে বাড়িতে পৌঁছে যান। কিন্তু আচমকাই কনে তাকে দুইয়ের ঘরের নামতা মুখস্থ বলতে বলেন। কিন্তু পড়াশোনা না জানায়, তা বলতে পারেননি। এরপরই কনে সবার সামনেই স্পষ্ট জানিয়ে দেন, এই বিয়ে তিনি করতে পারবেন না। এমনকী এরপর বিয়ের মণ্ডপ থেকেও উঠে যান। পরিষ্কার জানিয়ে দেন, যে অংকের এই ছোট্ট জিনিসটিও জানে না, তাকে বিয়ে তিনি করতে পারবেন না।

পাত্রীর এক আত্মীয়ের অভিযোগ, হবু বর যে একেবারেই নিরক্ষর, তা তার বাড়ির লোক কাউকেই জানায়নি। ব্যাপারটি বেমালুম লুকিয়ে গিয়েছিলেন। কিন্তু শেষরক্ষা অবশ্য হল না। ইতোমধ্যে বিয়েটি বাতিল হয়ে গিয়েছে। দু’পক্ষই একে অপরকে দেওয়া উপহার ফিরিয়েও নিয়েছেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.