সাইফের পর ব্যর্থ শান্তও, তামিমের ঝড়ো ফিফটি

ওপেনার সাইফ হাসান দুই ইনিংসেই ব্যর্থতার ষোলোকলা পূর্ণ করার পর এক ওভার বাদেই শূন্য রানে বিদায় নিলেন প্রথম ইনিংসের সেঞ্চুরিয়ান নাজমুল হোসেন শান্ত। অন্য প্রান্তে প্রথম ইনিংসের মতোই ঝড়ো ব্যাটিং করে ফিফটি তুলে নিয়েছেন তামিম ইকবাল।

লঙ্কান পেসার সুরঙ্গা লাকমলের অফসাইডের বাইরের বল দেখে লোভ সামলাতে পারেননি শান্ত। কিন্তু বল তার ব্যাটের কানায় লেগে স্ট্যাম্প ভেঙে দেয়। তবে অন্য প্রান্তে ঝড় থামাননি তামিম। ৫৬ বলে ৭ চার ও ২ ছক্কায় তুলে নিয়েছেন ক্যারিয়ারের ৩০তম টেস্ট ফিফটি।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৮ ওভার শেষে বাংলাদেশের দ্বিতীয় ইনিংসের সংগ্রহ ২ উইকেট হারিয়ে ৫৩ রান। ৫০ রানে ব্যাট করছেন তামিম। ২ রান নিয়ে সঙ্গ দিচ্ছেন অধিনায়ক মুমিনুল হক। শ্রীলঙ্কার চেয়ে এখনও ৫৪ রানে পিছিয়ে বাংলাদেশ।

এর আগে ৮ উইকেটে ৬৪৮ রানে নিজেদের ইনিংস ঘোষণা করে শ্রীলঙ্কা। লিড দাঁড়ায় ১০৭ রানে।

জবাবে ব্যাট করতে নেমে শুরুতেই ধাক্কা খায় বাংলাদেশ। প্রথম ইনিংসে শূন্য রানে আউট হওয়া ওপেনার সাইফ হাসান দ্বিতীয় ইনিংসে সুরাঙ্গা লাকমলের বলে ব্যক্তিগত এক রান করে ফেরেন।

রোববার (২৫ এপ্রিল) ক্যান্ডির পাল্লেকেলের ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে দুই ম্যাচ টেস্ট সিরিজের প্রথমটির পঞ্চম দিন মাঠে নামে শ্রীলঙ্কা-বাংলাদেশ।

তাসকিন ঝড়ের পর পাথুম নিশাঙ্কাকাকে ১২) লিটন দাশের ক্যাচে ফেরান এবাদত হোসেন। ৩১ রান করা নিরোশান ডিকভেলা রান আউটের শিকার হন। আর ওয়ানিন্দু (৪৩) হারাসাঙ্গাকে বোল্ড করেন তাইজুল ইসলাম।

এর আগে দিনের শুরুতেই দাপট দেখান তাসকিন আহমেদ। সেঞ্চুরিয়ান ধনাঞ্জয়া ডি সিলভাকে বোল্ড করার পর ডাবল সেঞ্চুরিয়ান দিমুথ করুনারত্নেকেও ফেরান এই পেসার।

প্রথম ইনিংসে ব্যাটিংয়ে থাকা লঙ্কান ব্যাটসম্যান ধনাঞ্জয়া ডি সিলভাকে শুরুতেই বোল্ড করে ফিরিয়ে দেন তাসকিন আহমেদ। ২৯১ বলে এই ডানহাতি ২২টি চারের সাহায্যে ১৬৬ রান করেছিলেন। এক ওভার পরেই ক্যারিয়ারের প্রথম ডাবল সেঞ্চুরি করা দিমুথ করুনারত্নেকে নাজমুল হোসেন শান্তর ক্যাচে মাঠ ছাড়া করান এই ডানহাতি। লঙ্কান অধিনায়ক ৪৩৭ বলে ২৬টি চারে ২৪৪ রান করেন। চতুর্থ উইকেট তারা জুটিতে ৩৪৫ রান তুলেছেন।

এর আগে চতুর্থ দিন ৩ উইকেট হারিয়ে ৫১২ রান শেষ করে শ্রীলঙ্কা। যেখানে দিমুথ করুনারত্নে ২৩৪ ও ধনাঞ্জয়া ডি সিলভা ১৫৪ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন।

বাংলাদেশ নিজেদের প্রথম ইনিংসে ৫৪১ রানে ৭ উইকেট হারিয়ে ইনিংস ঘোষণা করেছিল।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.