বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন নায়ক ওয়াসিম

রাজধানীর বনানী কবরস্থানে চিরনিদ্রায় শায়িত হলেন বাংলা চলচ্চিত্রের সোনালী দিনের নায়ক ওয়াসিম। রোববার বেলা ৩টার দিকে বনানী কবরস্থান মসজিদে দ্বিতীয় জানাজা শেষে তার দাফন সম্পন্ন হয়। এর আগে রাজধানীর গুলশানের আজাদ মসজিদে বাদ জোহর ওয়াসিমের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। এ সময় চলচ্চিত্র অঙ্গনের বিভিন্ন শিল্পী ও কলাকুশলীরা ও তার পরিবারের সদস্যরা উপস্থিত ছিলেন।

মিশা সওদাগর বলেন, একে একে এমন শিল্পরা চলে যাওয়ায় চলচ্চিত্র অঙ্গন চূড়ান্তভাবে শেষ হয়ে যাচ্ছে। তিনি আমাদের অভিভাবকের মতো ছিলেন। অনেক পরহেজগার মানুষ ছিলেন। আল্লাহ উনাকে যেন বেহেস্ত নসিব করেন সেই দোয়াই করি।

ওয়াসিমের ছেলে দেওয়ান এ টি ফারদুন, জীবিত থাকা অবস্থায় আমরা মানুষের মূল্যায়ন করি না। আমার বাবাও পাননি এতে উনি অনেক মর্মাহত হয়েছেন। তবে আমার বাবা যেখানেই গেছেন অনেক সন্মান পেয়েছেন। আমি গর্ববোধ করি আমার বাবা অনেক সন্মানী ব্যক্তি ছিলেন।

জায়েদ খান বলেন, আর একজন ওয়াসিম কখনো তৈরি হবে না। এটা চলচ্চিত্রের জন্য অপূরণীয় ক্ষতি। কবরী আপা, ওয়াসিম ভাই চলে যাওয়া মানে এ ক্ষতি আর কখনো পূরণ হবে না। পিলারগুলো ভেঙে ভেঙে পড়ে যাচ্ছে। আমরা প্রচণ্ড শোকের সাগরে পড়ে গেছি।

শনিবার রাত ১২টা ৪০ মিনিটে রাজধানীর শাহাবুদ্দিন মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান প্রখ্যাত অভিনেতা ওয়াসিম। তিনি বেশ কিছুদিন ধরে বাসায় অসুস্থ ছিলেন।

প্রখ্যাত চিত্র পরিচালক এস এম শফীর হাত ধরে চলচ্চিত্র জগতে অভিষেক ঘটে ওয়াসিমের। ১৯৭২ সালে শফী পরিচালিত ‘ছন্দ হারিয়ে গেল’ চলচ্চিত্রের সহকারী পরিচালক হন তিনি। এতে ছোট একটি চরিত্রে অভিনয়ও করেন।

১৯৭৪ সালে আরেক প্রখ্যাত চিত্রনির্মাতা মহসিন পরিচালিত ‘রাতের পর দিন’ চলচ্চিত্রে প্রথম নায়ক হিসেবে আত্মপ্রকাশ তার। চলচ্চিত্রটির অসামান্য সাফল্যে রাতারাতি সুপারস্টার বনে যান তিনি। তবে ১৯৭৬ সালে মুক্তি পাওয়া এস এম শফী পরিচালিত ‘দি রেইন’ সিনেমা তাকে ব্যাপক পরিচিতি এনে দেয়। সিনেমাটি ৪৬ টি দেশে একসাথে মুক্তি পায়। এরপর তিনি নিজেকে অপ্রতিদ্বন্দ্বী নায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠা করেন। বাণিজ্যিক-অ্যাকশনের পাশাপাশি ফোক-ফ্যান্টাসি ছবির এক নম্বর আসনটি দখলে ছিল ওয়াসিমের।

এই অভিনেতার স্ত্রী ও মেয়ে মারা যাওয়ার পর হঠাৎ না বলেই চলে যান সিনেমা থেকে অনেক দূরে।

তার অভিনীত উল্লেখযোগ্য ছবির মধ্যে রয়েছে ‘ছন্দ হারিয়ে গেলো’, ‘রাতের পর দিন’, ‘দোস্ত দুশমন’, ‘দি রেইন’, ‘রাজদুলারী’, ‘বাহাদুর, ‘মানসী’, ‘সওদাগর’, ‘নরম গরম’, ‘বেদ্বীন’, ‘ঈমান’, ‘লাল মেম সাহেব’ ইত্যাদি।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.