সিইআরএফ দেশের জন্য ভালো ফল বয়ে আনবে: বাণিজ্যমন্ত্রী

বাণিজ্যমন্ত্রী টিপু মুন্সী বলেছেন, এই করোনাকালে কোভিড-১৯ এন্টারপ্রাইজ রেসপন্স ফান্ড (সিইআরএফ) দেশের জন্য ভালো ফল বয়ে আনবে।

আজ রোববার (১৮ এপ্রিল) করোনাকালে বেসরকারি খাতের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের অধীনে কোভিড-১৯ এন্টারপ্রাইজ রেসপন্স ফান্ড (সিইআরএফ), উইন্ডো ৪ চালু অনুষ্ঠানে ভার্চুয়ালি যুক্ত হয়ে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি।

এ সময় মন্ত্রী বলেন, করোনা গ্লোবাল ইকোনমির ওপর বেশ বড় আঘাত হেনেছে। বাংলাদেশও তার বাইরে না। আমাদের করোনার বিরুদ্ধে দেশের এবং আন্তর্জাতিক মার্কেটে লড়তে হচ্ছে। আমি আশাবাদী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আমরা যে কোনো পরিস্থিতি মোকাবিলা করতে পারবো।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো. জাফর উদ্দিন। তিনি বলেন, আমরা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী পালন করছি। এ সময় আমাদের মহামারি মোকাবিলা করতে হচ্ছে। আমরা সংকটকালীন কোভিড-১৯ এন্টারপ্রাইজ রেসপন্স ফান্ড (সিইআরএফ) চালু করছি। বিশ্বব্যাংকের অর্থায়নে সাড়ে সাত মিলিয়ন ডলারের এই ফান্ড আজ থেকে চালু হলো। এটি গবেষণা এবং চিকিৎসা ক্ষেত্রের জন্য ব্যবহার হবে। আমরা এই ফান্ড যারা আগে আবেদন করবেন তাদের আগে দিব।

বিভিন্ন পণ্য রফতানি করে বাংলাদেশ এখন বেশ ভালো একটি অর্থ আনছে। আমরা চাই এ প্রক্রিয়া চলমান থাকুক। আমরা এই দুর্যোগকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনার নের্তৃত্বে সাহস নিয়ে এগিয়ে যাচ্ছি, যোগ করেন ড. জাফর।

প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলায় বাংলাদেশ উন্নত দেশের মতো অনেক পরিকল্পনা করেছে। বিশ্বব্যাংককে এ সময় ধন্যবাদ দিতেই হয়। তারা আমাদের এই সংকটকালীন সাপোর্ট দিয়ে যাচ্ছেন।

তিনি আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে মহামারিতেও আমরা এগিয়ে যাচ্ছি। বাণিজ্যমন্ত্রী ই-কমার্স নিয়ে খুব ভালো কাজ করছেন। করোনা আমাদের জন্য একটি বড় চ্যালেঞ্জ। আমরা গত বছর অনেক দেশ থেকে মাস্ক এবং পিপিইর মতো জিনিসপত্র এনেছি। কিন্তু এই বছরই আমরা তা অন্য দেশে রফতানি করছি। আমরা যদি কিছুটা সময় এবং সুযোগ পাই আমরা অনেকের চেয়ে ভালো করবো। মার্কেটে আমরা কোয়ালিটি পণ্য সরবারহের দিকে গুরুত্ব দিচ্ছি। আমরা আশা করছি প্রাইভেট সেক্টর ভালো করবে এবং এ খাতে অনেকের কর্মসংস্থান হবে।

অর্থসূচক/আরএ/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.