লেনদেনের শুরুতে পুঁজিবাজারে বড় ধস

সপ্তাহের প্রথম কর্মদিবস রোববার লেনদেনের শুরুতেই ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য ‍সূচকের ব্যাপক পতনে লেনদেন চলছে। লেনদেনের মাত্র ১৪ মিনিটে ডিএসইএক্স বা প্রধান মূল্য সূচক ১২৮ পয়েন্ট বা ২ শতাংশ কমেছে। এই সময়ে ডিএসইতে ৪৬ কোটি ৬০ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে।

প্রসঙ্গত, আগামীকাল সোমবার (৫ এপ্রিল) থেকে এক সপ্তাহের জন্য লকডাউনে যাচ্ছে দেশ। সম্প্রতি করোনো সংক্রমণের বিস্তার ঠেকাতে গতকাল সরকারের পক্ষ থেকে এমন ঘোষণা আসে। আর লকডাউনে পুঁজিবাজারও বন্ধ হয়ে যেতে পারে এমন আতঙ্কে পুঁজিবাজারে শেয়ার বিক্রির চাপ বেড়ে গেছে। এতে লেনদেনের শুরুতেই ব্যাপক দরপতন হচ্ছে পুঁজিবাজারে।

তবে এবার লকডাউনেও পুঁজিবাজার খোলা থকবে। এমন ঘোষণা পুঁজিবাজার নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) আগেই দিয়েছে। তবু করোনা পরিস্থিতি বাড়ার সাথে সাথে বিনিয়োগকারীরা আতঙ্তিক হয়ে শেয়ার বিক্রি করছে। কোনো ধরনের গুজবে কান না দেওয়ারও অনুরোধ জানিয়েছে বিএসইসি।

বাজার বিশ্লেষণে দেখা যায়, ডিএসই প্রধান বা ডিএসইএক্স সূচক ১২৮ পয়েন্ট কমে অবস্থান করছে ৫ হাজার ১৪২ পয়েন্টে। অন্য সূচকগুলোর মধ্যে  ডিএসইএস বা শরীয়াহ সূচক ২৯ পয়েন্ট কমে  অবস্থান করছে এক হাজার ১৭৩ পয়েন্টে এবং ডিএস৩০ সূচক ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ২ হাজার ৯২৪ পয়েন্টে।

আজ ডিএসইতে ১৯৯টি কোম্পানি ও মিউচ্যুয়াল ফান্ডের শেয়ার লেনদেন হয়েছে। এর মধ্যে দর বেড়েছে ৬টির, কমেছে ১৭৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১৭টির।

অর্থসূচক/এসএ/

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.