যুক্তরাষ্ট্রের সঙ্গে খারাপ সম্পর্কের জন্য প্রস্তুত রাশিয়া

আমেরিকার সঙ্গে সম্পর্ক উন্নয়নের প্রত্যাশী তবে একইসঙ্গে ওয়াশিংটনের সঙ্গে সবচেয়ে খারাপ সম্পর্কের জন্যও মস্কোর পূর্ণ প্রস্তুত রয়েছে বলে জানিয়েছে রাশিয়া।

রুশ প্রেসিডেন্টের দপ্তর ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ মস্কোয় এক সংবাদ সম্মেলনে একথা ঘোষণা করেন। তিনি বলেন, প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন তার মার্কিন সমকক্ষের সঙ্গে আলোচনা করতে প্রস্তুত রয়েছেন। জো বাইডেন যখনই উপযুক্ত মনে করবেন তখনই এ আলোচনা হতে পারে।

গত বৃহস্পতিবার জো বাইডেনকে আগামী শুক্রবার বা সোমবার টেলিভিশনে লাইভ আলোচনায় বসার প্রস্তাব দেন রুশ প্রেসিডেন্ট। এর জবাবে গতরাতে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে জো বাইডেন বলেন, খুব শিগগিরই পুতিনের সঙ্গে তার আলোচনার পরিবেশ তৈরি হবে বলে তিনি আশা করছেন।

ক্রেমলিনের মুখপাত্র পেসকভ বলেছেন, পুতিন মার্কিন প্রেসিডেন্টকে প্রকাশ্য আলোচনার যে প্রস্তাব দিয়েছেন ওয়াশিংটনের পক্ষ থেকে তার জবাব না দেয়াকে ক্রেমলিন প্রস্তাবটি প্রত্যাখ্যান করা হয়েছে বলে ধরে নেবে। পুতিন যে প্রস্তাব দিয়েছেন সেটির অর্থ টেলিভিশন বিতর্ক নয়। রাশিয়া ও আমেরিকার প্রেসিডেন্টদের মধ্যে কোনো টেলিভিশন বিতর্ক হতে পারে না। পুতিন বরং বিশ্ব সমাজের চোখের সামনে মার্কিন প্রেসিডেন্টের সঙ্গে আলোচনা করতে চান।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.