অধিনায়কসহ আমিরাতের ২ ক্রিকেটার নিষিদ্ধ

আরব আমিরাতের সাবেক অধিনায়ক মোহাম্মদ নাভিদ এবং ওপেনিং ব্যাটসম্যান শাইমান আনোয়ারকে সবধরনের ক্রিকেট থেকে ৮ বছরের জন্য নিষিদ্ধ করেছে ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। চলতি বছরের জানুয়ারিতে এন্টি করাপশনের আইন ভঙ্গ করার দায়ে তাদের অভিযুক্ত করা হয়েছিল।

তাদের শাস্তি ২০১৯ সালের ১৬ অক্টোবর থেকে কার্যকর ধরা হয়েছে। এই সময়ই তাদের সবধরনের ক্রিকেটীয় কার্যক্রম স্থগিতের আদেশ দিয়েছিল আইসিসি। ২০১৯ সালে আরব আমিরাতে অনুষ্ঠিত আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের কোয়ালিফায়ারে তাদের বিপক্ষে ফিক্সিংয়ের অভিযোগ এনেছিল আইসিসি। তদন্তে সেই অভিযোগ প্রমাণিত হয়েছে।

আইসিসির ইন্টিগ্রিটি ইউনিটের ব্যবস্থাপনা পরিচালক অ্যালেক্স মার্শাল এ প্রসঙ্গে একটি বিবৃতি দিয়েছেন। তিনি জানিয়েছেন, ‘ক্রিকেটের সর্বোচ্চ পর্যায়ে আরব আমিরাতের হয়ে প্রতিনিধিত্ব করেছেন মোহাম্মদ নাভিদ এবং শাইমন আনোয়ার। দুজনেরই লম্বা ক্যারিয়ার এবং তারা লম্বা সময় ধরে ফিক্সিং করে আসছে। তারা এই পথ বেছে নিয়ে নিজের জায়গা, সতীর্থ এবং আরব আমিরাতের ক্রিকেট ভক্তদের সঙ্গে বেইমানি করেছে।’

স্বাধীন ট্রাইব্রুনালের দেওয়া নিষেধাজ্ঞার শাস্তিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন আইসিসির এই কর্মকর্তা। তিনি মনে করেন বিপথগামী ক্রিকেটারদের জন্য এটি একটি সতর্কবার্তা। এটাকে শিক্ষা হিসেবে গ্রহণ করে ভবিষ্যতে অন্য ক্রিকেটাররা সতর্ক হবেন বলেই আশাবাদী তিনি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.