অক্সফোর্ডের টিকা প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান ডব্লিউএইচও’র

অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা উদ্ভাবিত করোনা টিকা ব্যবহার বন্ধ না করে সেটির প্রয়োগ অব্যাহত রাখার আহ্বান জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। ইউরোপীয় ইউনিয়নের কয়েকটি দেশ এই টিকার ব্যবহার স্থগিত করার প্রেক্ষাপটে সংস্থাটি এমন আহ্বান জানিয়েছে।

সংস্থাটির দাবি, অ্যাস্ট্রাজেনেকার তৈরি করোনার টিকা নেওয়ার সঙ্গে মানবদেহের রক্ত জমাট বাঁধার কোনো সংশ্লিষ্টতা এখনও পাওয়া যায়নি। ডেনমার্ক, নরওয়ে, আইসল্যান্ড, আয়ারল্যান্ড ও নেদারল্যান্ডসের পথ ধরে সর্বশেষ জার্মানি, ফ্রান্স, ইতালি ও স্পেনও অ্যাস্ট্রাজেনেকার টিকার প্রয়োগ নিষিদ্ধ করেছে।

এই সিদ্ধান্তকে সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে উল্লেখ করে দেশগুলো জানিয়েছে, এই সময়ের মধ্যে টিকার বিরুদ্ধে আসা অভিযোগগুলো খতিয়ে দেখা হবে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার টিকা বিশেষজ্ঞরা মঙ্গলবার (১৬ মার্চ) এই টিকা নিয়ে আবারও বৈঠক করবেন। ইউরোপিয়ান মেডিসিন এজেন্সিও একইদিনে বৈঠকে বসবে এবং বৃহস্পতিবারের মধ্যে তারা একটি সুনির্দিষ্ট ঘোষণা দেবে। তবে এই সংস্থাটিও বলছে, টিকার ব্যবহার চালিয়ে যাওয়া উচিত।

ইউরোপে এই টিকা নেওয়ার পর রক্ত জমাট বেঁধে যাওয়ার একাধিক ঘটনা ঘটেছে। ইউরোপে প্রায় এক কোটি ৭০ লাখ মানুষ এই টিকার এক ডোজ করে গ্রহণ করেছেন এবং তার মধ্যে ৪০টির মতো রক্ত জমাট বেঁধে যাওয়ার ঘটনা জানা গেছে।

ডব্লিউএইচও মুখপাত্র ক্রিস্টিয়ান লিন্ডেমেইয়ার জানান, সংস্থার পক্ষ থেকে এই বিষয়টি খতিয়ে দেখা হচ্ছে। তিনি বলেন, যখনই বিষয়টি সম্পর্কে বিস্তারিত সম্পর্কে জানতে পারবে, বর্তমান সুপারিশমালায় যদি কোনও পরিবর্তন ঘটে এবং প্রাপ্ত তথ্য দ্রুততার সঙ্গে জনগণকে জানানো হবে।

তিনি আরও বলেন, আজ (সোমবার) পর্যন্ত এসব ঘটনা ভ্যাকসিন নেওয়ার কারণেই ঘটেছে বলে কোনও প্রমাণ পাওয়া যায়নি। গুরুত্বপূর্ণ হলো ভ্যাকসিন প্রয়োগ জারি রাখা যাতে করে প্রাণঘাতী ভাইরাসের আক্রমণ থেকে জীবন রক্ষা করা যায়।

ভ্যাকসিটির উদ্ভাবক অক্সফোর্ড ভ্যাকসিন গ্রুপের পরিচালক অধ্যাপক অ্যান্ড্রিউ পোলার্ড জানান, যুক্তরাজ্যে রক্তে জমাট বাঁধার প্রবণতার কোনও ঊর্ধ্বগতি না থাকার আশ্বস্থ করার মতো প্রমাণ রয়েছে।

জার্মানি স্বাস্থ্য মন্ত্রণালয় সোমবার ঘোষণা দিয়েছে, অবিলম্বে দেশটিতে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিনের প্রয়োগ স্থগিত করা হবে। একদিন আগে নেদারল্যান্ডসও এমন পদক্ষেপ নিয়েছিল। ২৯ মার্চ পর্যন্ত ভ্যাকসিন প্রয়োগ স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় ডাচ সরকার।

সূত্র: বিবিসি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.