সাত মাসে কৃষিঋণ বিতরণ বেড়েছে ৮ শতাংশ

চলতি অর্থবছরের প্রথম সাত মাসে (জুলাই-জানুয়ারি) প্রায় ৮ শতাংশ বেড়েছে কৃষিঋণ বিতরণ। ২০১৯-২০ অর্থবছরের জুলাই থেকে জানুয়ারি পর্যন্ত কৃষিঋণ বিতরণ হয়েছিল ১৩ হাজার ১০৪ কোটি টাকা। আর চলতি অর্থবছরের প্রথম সাত মাসে কৃষিঋণ বিতরণ হয়েছে ১৪ হাজার ১৪৮ কোটি টাকা। অর্থাৎ এই সময়ে কৃষি ঋণ বিতরণ বেড়েছে সাত দশমিক ৩৭ শতাংশ। তবে কৃষকেরা ঋণ পরিশোধ করেছেন ১৬ হাজার ৫৬ কোটি টাকা। বাংলাদেশ ব্যাংকের হালনাগাদ প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে।

বাংলাদেশ ব্যাংকের তথ্যে দেখা যায়, ২০২০-২১ অর্থবছরে শুরু থেকে গত জানুয়ারি পর্যন্ত ১৪ হাজার ১৪৮ কোটি টাকার ঋণ বিতরণ করেছে ব্যাংকগুলো। যা ব্যাংক খাতে ২৬ হাজার ২৯২ কোটি টাকার কৃষিঋণ বিতরণের লক্ষ্যমাত্রার প্রায় ৫৪ শতাংশ। আর আগের অর্থবছরের মোট ২৪ হাজার ১২৪ কোটি টাকা লক্ষ্যমাত্রার বিপরীতে প্রথম ৭ মাসে বিতরণ হয়েছিল ১৩ হাজার ১০৪ কোটি টাকা বা ৫৪ শতাংশ।

জানা গেছে, কয়েকটি ব্যাংক চলতি অর্থবছরের প্রথম সাত মাসেই ঋণ বিতরণের বার্ষিক লক্ষ্যমাত্রার প্রায় শতভাগ অর্জন করেছে। তবে লক্ষ্যমাত্রার ২০ শতাংশও বিতরণ করতে পারেনি কিছু ব্যাংক।

প্রসঙ্গত, মহামারি করোনা পরিস্থিতিতে গত বছরের এপ্রিলে কেন্দ্রীয় ব্যাংক কৃষকদের জন্য দেওয়া প্রণোদনা প্যাকেজের সুদ হার কমিয়ে ৪ শতাংশে নির্ধারণ করে দেয়। কৃষকদের চলতি মূলধন দেওয়ার জন্য বাংলাদেশ ব্যাংকও ৫ হাজার কোটি টাকার পুনঃঅর্থায়ন তহবিল গঠন করেছে। অবশ্য কৃষকদের মধ্যে বিতরণ করা সব ঋণের সুদই এখন ৪ শতাংশ। বর্তমানে ব্যাংক খাতে কৃষিঋণের পরিমাণ ৪৪ হাজার ৩২১ কোটি টাকা। এর মধ্যে গত জানুয়ারি পর্যন্ত খেলাপি ছিল ৪ হাজার ৪৬২ কোটি টাকা, যা মোট ঋণের ১০ শতাংশ।

অর্থসূচক/এনএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.