টিকার নামে স্যালাইনের পানি বিক্রি করে কোটি টাকা আয়

পানি ও স্যালাইন দিয়ে নকল করোনা টিকা বানাতেন কং নামে চীনের এক ব্যক্তি ও তার চক্র। এ টিকা বানিয়ে বিক্রি করে লাখ লাখ ডলার আয় করেছেন তিনি। তাকে গ্রেফতারের পর আরও চাঞ্চল্যকর তথ্য সামনে আসে।

বিবিসি জানায়, টিকার ভেতরে স্যালাইন এবং পানি ঢুকিয়ে দিত চক্রটি। এমন ভেজাল টিকা মানুষের কাছে বিক্রি করত তারা। এমনকি দেশের বাইরেও পাচার করে।

টিকার প্যাকেজিংয়ের ডিজাইন নিয়ে গবেষণার সময় কং নামে এক ব্যক্তিকে শনাক্ত করে কর্তৃপক্ষ। সেসময় ৫৮ হাজারেরও বেশি ভেজাল টিকা বানানোর প্রস্তুতি নিচ্ছিল সে। পরে তাকে গ্রেফতার করতে সক্ষম হয় নিরাপত্তা বাহিনী।

ইতিমধ্যে দেশের বাইরে এক ব্যাচ ভেজাল টিকা পাচার করা হয়েছে বলে জানা গেছে। তবে কোন দেশে সেগুলো পাঠানো হয়েছে সে বিষয়ে এখনো নিশ্চিত হওয়া যায়নি।

টিকা নিয়ে প্রতারণা রুখতে কঠোর অবস্থান নেয়। বেশ কয়েকটি অভিযান চালিয়ে কংসহ এখন পর্যন্ত ৭০ জনকে গ্রেফতার করা হয়েছে। ২০টির বেশি মামলায় এসব ব্যক্তিদের গ্রেফতার করা হয়েছে। গত বছরের শেষের দিকে এসব মামলা হয়।

আদালত সূত্রে জানা যায়, কং ও তার দল গত বছরের আগস্টের দিকে সিরিঞ্জ বোতলের ভেতরে স্যালাইন ও মিনারেল পানি ভরে টিকা হিসেবে বাজারজাত করে। এভাবে তারা ২৭ লাখের বেশি ডলার হাতিয়ে নেয়। গত বছরের নভেম্বর মাসে নকল টিকার ৬০০ ডোজ হংকংয়ে পাঠানো হয়। আসল প্রস্তুতকারকদের অভ্যন্তরীণ চ্যানেলগুলো ব্যবহার করে নকল এই টিকাগুলো বিক্রি করা হয়েছিল।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.