ইংল্যান্ডকে হারিয়ে সমতায় ভারত

প্রথম ইনিংসে রোহিত শর্মার সেঞ্চুরি ও অভিষেকে অক্ষর প্যাটেলের ৫ উইকেটে দ্বিতীয় টেস্টে ইংল্যান্ডকে হারালো ভারত। এ ছাড়া চেন্নাই টেস্টে ব্যাটে বলে আলো ছড়িয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। প্রথম ইনিংসে ৫ উইকেট নেয়ার সঙ্গে দ্বিতীয় ইনিংসে দুর্দান্ত সেঞ্চুরি করেছেন। তাতে ইংল্যান্ডকে ৩১৭ রানে হারিয়ে সিরিজে সমতায় ফিরল বিরাট কোহলির দল।

যা ভারতের ক্রিকেট ইতিহাসে রানের ব্যবধানে পঞ্চম বড় জয়। সেই সঙ্গে উপমহাদেশের মাটিতে ইংল্যান্ডের জয়রথ থামালো ভারত। ২০১৬ সালের পর এশিয়ার মাটিতে হারলো ইংলিশরা। এর মাঝে ৬ ম্যাচে জয় পেয়েছে জো রুটের দল। এমন হারের পর বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে খেলা নিয়ে শঙ্কা বাড়লো।

দ্বিতীয় টেস্টের চতুর্থ দিন খেলতে নামার আগে জয়ের জন্য ইংল্যান্ডের প্রয়োজন ছিল ৪২৯ রান। তবে চতুর্থ দিনে মাত্র ১১১ রান যোগ করে অলআউট হয় ইংলিশরা। জয়ের জন্য ৪৮২ রানের লক্ষ্যে খেলতে নেমে দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ড গুটিয়ে গেছে মাত্র ১৬৪ রানে। ভারতীয় স্পিনারদের ঘুর্ণিতে দাঁড়াতেই পারেনি ইংলিশ ব্যাটসম্যানরা।

দিনের শুরুতে ২৬ রান করা ড্যানিয়েল লরেন্সকে ফেরান অক্ষর। এরপর রুটের সঙ্গে বেন স্টোকস প্রতিরোধ গড়ার চেষ্টা করলেও সেটা দীর্ঘ হতে দেননি অশ্বিন। স্লিপে দাঁড়িয়ে থাকা কোহলির হাতে ক্যাচ দিয়ে মাত্র ৮ রান করে ফেরেন স্টোকস। এরপর থিতু হতে পারেননি বেন ফোকস, ওলি পোপরা। ধীরগতি ব্যাটিং করলেও শেষ পর্যন্ত ৯২ বলে ৩৩ রান করে থামতে হয় অধিনায়ক রুটকে। আজিঙ্কা রাহানের হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন ডানহাতি এই ব্যাটসম্যান। শেষ দিকে মঈন আলী আক্রমণাত্বক ক্রিকেট খেলে রান বাড়ানোর চেষ্টা করলেও তা যথেষ্ট ছিল না। ১৮ বলে ৪৩ রান করে মঈন সাজঘরে ফিরলে হার নিয়ে মাঠ ছাড়তে হয় ইংলিশদের।

এর আগে প্রথম ইনিংসে রোহিত শর্মার সেঞ্চুরি, রাহানে ও রিশভ পান্তের হাফ সেঞ্চুরিতে ৩২৯ রান করেছিল ভারত। জবাবে ব্যাট করতে নেমে নিজেদের প্রথম ইনিংসে মাত্র ১৩৪ রানে গুটিয়ে যায় ইংল্যান্ড। অশ্বিনের সেঞ্চুরিতে দ্বিতীয় ইনিংসে ২৮৬ রানে করে ৪৮২ রানের পাহাড়সম লক্ষ্য দাঁড় করিয়েছিল ভারত।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.