৩ বছরের ৭৫০ ওভার বোলিং আফ্রিদির!

বয়স এখনও ২১ পার হয়নি শাহীন আফ্রিদির। এরই মধ্যে পাকিস্তান দলের বোলিং আক্রমণের মূল অস্ত্র হয়ে উঠেছেন তিনি। আন্তর্জাতিক ক্যারিয়ার মাত্র ৩ বছরের হলেও নিজেকে পাকিস্তানের গুরুত্বপূর্ণ ক্রিকেটার হিসেবে প্রতিষ্ঠিত করেছেন তিনি।

২০১৮ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টি-টোয়েন্টি ক্রিকেটে অভিষেক হয় বাঁহাতি এই পেসারের। ক্রিকেটের সবচেয়ে সংক্ষিপ্ততম ফরম্যাটে ভালো করার সুবাদে সেই বছরের শেষ দিকে অভিষেক হয়ে টেস্ট ও ওয়ানডে ক্রিকেটেও। অভিষেকের পর থেকে পাকিস্তানের তিন ফরম্যাটের নিয়মিত সদস্য তিনি। মাত্র বছর তিনেক আগে অভিষেক হলেও আন্তর্জাতিক ক্রিকেটে তিন ফরম্যাট মিলিয়ে ইতোমধ্যে ৭৫০ ওভার বল করেছেন শাহীন। ২০১০ সালের পর অভিষেক হয়েছে এবং ২০ বছর বয়সের মাঝে সবচেয়ে বেশি বল করা বোলারদের মাঝে তিনিই সবার উপরে।

গেল তিন বছরে জাতীয় দলের হয়ে ১৫ টেস্ট খেলার সঙ্গে ২২ ওয়ানডে ও ২১টি টি-টোয়েন্টি ম্যাচ খেলেছেন। যেখানে তিন ফরম্যাট মিলিয়ে তাঁর উইকেট সংখ্যা ১১৭। প্রতি উইকেট তুলে নিয়ে তাঁর খরচ করতে হয়েছে ৬.৪১ ওভার। সেই সঙ্গে ২৬.৭১ গড়ে প্রতিটি উইকেট তুলে নিয়েছেন।

২০ বছরের মাঝে সবচেয়ে বেশি ওভার বল করা বোলারদের তালিকায় রয়েছেন বাংলাদেশের দুই পেসার। ২৬১.১ ওভার বল করে তালিকার পাঁচে রয়েছেন শফিউল ইসলাম। এ ছাড়া দশ নম্বরে থাকা মুস্তাফিজুর রহমান ১৪৯.২ ওভার বল করেছেন। তালিকার দুই রয়েছেন দক্ষিণ আফ্রিকার কাগিসো রাবাদা। ডানহাতি এই প্রোটিয়া পেসার করেছেন ৩৪৪ ওভার।

তিনে থাকা ওয়েস্ট ইন্ডিজের আলজারি জোসেফ বল করেছেন ২৯৮ ওভার। শ্রীলঙ্কার লাহিরু কুমারা ২৯৪ ওভার বল করে রয়েছেন তালিকার চারে। এরপর যথাক্রমে রয়েছেন পাকিস্তানের নাসিম শাহ (২২৪.৪ ওভার), ওয়েস্ট ইন্ডিজের কিমো পল (১৯০.২ ওভার), জিম্বাবুয়ের লুক জঙ্গি (১৬৫.৪ ওভার) এবং ইংল্যান্ডের স্যাম কারান (১৬০.৫ ওভার)।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.