করোনাজয়ীদের ‘এক ডোজ টিকাই যথেষ্ট’

করোনা ভাইরাসে আক্রান্ত হওয়ার পর যারা সুস্থ হয়ে স্বাভাবিক জীবনে ফিরেছেন তাদের দুই ডোজের পরিবর্তে এক ডোজ টিকা দিতে নির্দেশনা জারি করেছে ফ্রান্স সরকার।

দেশটির স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে, সাধারণ মানুষের দুই ডোজ প্রয়োজন হলেও করোনা জয় করা মানুষদের এক ডোজ টিকাতেই রোগপ্রতিরোধ ব্যবস্থা তৈরি হবে।

ফ্রান্স সরকারের যুক্তি, যারা কোভিড থেকে মুক্ত হয়েছেন তাদের শরীরে এমনিতে কিছু ইমিউনিটি থাকে, যেটা তিন থেকে ছয় মাস কাজ করে।

ফ্রান্সই প্রথম দেশ, যারা এই ধরনের পরামর্শ দিচ্ছে। দেশটি ইতিমধ্যে ২.৮ মিলিয়ন ভ্যাকসিন দিয়েছে।

ফ্রান্সের স্বাস্থ্য মন্ত্রণালয় বিবৃতিতে বলেছে, যারা করোনা ভাইরাসে আগে আক্রান্ত হয়েছেন, তাদের জন্য ভ্যাকসিনের এক ডোজই বুস্টার হিসেবে কাজ করবে।

নিজেদের করা চারটি গবেষণার কথা উল্লেখ করে ফ্রান্স বলছে, আগে আক্রান্ত মানুষদের ইমিউন মেমোরি থাকে। যেটা পরে ভ্যাকসিনের সঙ্গে মিলে শক্তিশালী হয়।

এই পরামর্শ ঠিক কীভাবে অনুসরণ করা হবে, কারা কবে আক্রান্ত হয়েছেন তাদের কীভাবে শনাক্ত করা হবে-সে বিষয়ে ফ্রান্স সরকার বিস্তারিত জানায়নি।

এর আগে যুক্তরাষ্ট্রের ফার্মা জায়ান্ট জনসন অ্যান্ড জনসন দাবি করে তাদের তৈরি করোনার টিকা এক ডোজ নিলেই কাজ হবে।

করোনার যেকটি টিকা নিয়ে পৃথিবীজুড়ে আলোচনা চলছে তার মধ্যে অন্যতম ফাইজার এবং অক্সফোর্ডের টিকা। দুটি টিকাই দুই ডোজ করে নিতে হচ্ছে।

যুক্তরাষ্ট্রে জনসন অ্যান্ড জনসন যে ট্রায়াল দিয়েছে, সেখানে একটি মাত্র ডোজেই পর্যাপ্ত কার্যকারিতা দেখা গেছে বলে জানিয়েছে কোম্পানিটি। এই টিকা এখনো কোনো দেশ অনুমোদন দেয়নি।

প্রসঙ্গত, বাংলাদেশের গ্লোব বায়োটেক উদ্ভাবিত টিকা এক ডোজ প্রয়োগেই করোনা প্রতিরোধে সক্ষম বলে দাবি করেছে প্রতিষ্ঠানটি। তবে তাদের টিকা এখনো বাজারে ছাড়ার অনুমোদন মেলেনি।

সূত্র: বিবিসি।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.