দিন শেষে অস্বস্তিতে বাংলাদেশ

ঢাকা টেস্টের দ্বিতীয় দিন শেষে অস্বস্তিতে বাংলাদেশ। তৃতীয় দিন ৩০৪ রানে পিছিয়ে থেকে ব্যাট করতে নামবে মুমিনুল হকের দল। ফলো-অন এড়াতে এখনও প্রয়োজন ১০৪ রান। দিন শেষে স্বাগতিকদের সংগ্রহ ৪ উইকেটে ১০৫ রান।

ওয়েস্ট ইন্ডিজকে ৪০৯ রানে আটকে দিয়ে ব্যাটিং করতে নামা বাংলাদেশ স্কোরবোর্ডে ১১ রান তুলতেই হারায় দুই উইকেট। রানের খাতা খোলার আগেই শ্যানন গ্যাব্রিয়েলের বলে ফেরেন সৌম্য সরকার। এর পরের ওভারে এসে আরও একটি উইকেট তুলে নেন এই পেসার। ৪ রানে ফেরেন নাজমুল হোসেন শান্তও।

দুই উইকেট হারালেও তামিম ইকবাল এবং মুমিনুল হক মিলে হাল ধরেন বাংলাদেশের। খানিকটা আক্রমণাত্মক ব্যাটিং করেই দলকে চাপমুক্ত করেন দুজন। তাদের ব্যাটেই দলীয় ৫০ পার করে বাংলাদেশ। তবে এই দুজনের ৫৮ রানের জুটি ভাঙ্গেন রাখিন কর্নওয়াল। ২১ রানে মুমিনুলকে সাজঘরে ফেরান এই স্পিনার। উইকেট থেকে টার্নের পাশাপাশি বাউন্স কাজে লাগিয়েই সফল হন কর্নওয়াল। দলীয় ৬৯ রানে মুমিনুল ফেরার পর আরও ২ রান যোগ করতেই আউট হন তামিম ইকবালও।

৬টি বাউন্ডারি হাঁকালেও ৫২ বলে ৪৪ রান করে আলজারি জোসেফের প্রথম শিকার হয়ে ফেরেন এই ওপেনার। ৪ উইকেট হারিয়ে বসা বাংলাদেশের হাল ধরেন মুশফিকুর রহিম এবং মোহাম্মদ মিঠুন। এই দুজনের ব্যাটে ভর করে আর কোন উইকেট না হারিয়ে দিনের খেলা শেষ করে বাংলাদেশ। মুশফিক ২৭ এবং মিঠুন অপরাজিত আছেন ৬ রানে। ১২২ বলে ৩৪ রানের জুটি গড়েছেন দুজন। ওয়েস্ট ইন্ডিজের হয়ে গ্যাব্রিয়েল নেন ২টি উইকেট। এছাড়া আলজারি এবং রাখিম নিয়েছেন ২টি করে উইকেট।

এর আগে দ্বিতীয় দিন ৫ উইকেটে ২৩৩ রান নিয়ে খেলতে নামা ওয়েস্ট ইন্ডিজ প্রথম সেশনে ব্যাটিং করে দাপ্টের সঙ্গে। দ্বিতীয় সেশনেও বাংলাদেশের বোলারদের কঠিন পরীক্ষা নেন জশুয়া ডি সিলভা এবং আলজারি জোসেফ। তবে সেশন শেষ হওয়ার ঠিক আগে ২৭ রানে ৪ উইকেট হারিয়ে ৪০৯ রানে অল আউট হয় সফরকারীরা।

ক্রেইগ ব্রাথওয়েটের দলের পক্ষে সর্বোচ্চ ৯২ রান করেন জশুয়া। তিনি ছাড়াও নব্বাইয়ের ঘরে আউট হয়েছেন নক্রমা বোনারও। ৯০ রানে ফেরেন তিনি। সেই সঙ্গে আলজারি জোসেফ করেন ৮২ রান। বাংলাদেশের পক্ষে আবু জায়েদ এবং তাইজুল ইসলাম নেন ৪টি করে উইকেট।

সংক্ষিপ্ত স্কোর:
ওয়েস্ট ইন্ডিজ (প্রথম ইনিংস): ৪০৯ অল আউট
বাংলাদেশ (প্রথম ইনিংস): ১০৫/৪ (৩৬ ওভার) (তামিম ৪৪, মুশফিক ২৭*)

 

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.