ওয়েস্ট ইন্ডিজের বড় সংগ্রহ

ঢাকা টেস্টের প্রথম দিনের প্রথম সেশনে দাপট দেখিয়েছিল ওয়েস্ট ইন্ডিজ। দ্বিতীয় দিনও চললো একই চিত্র। শুরুর সেশনে মাত্র এক উইকেট হারালেও ভালো অবস্থানে থেকে লাঞ্চ বিরতিতে যায় সফরকারীরা। এরপর লাঞ্চ থেকে ঘুরে এসেও সুবিধা করতে পারেনি। তবে তাইজুল ও রাহী জ্বলে ওঠায় ২৫ রানে শেষ ৪ উইকেট হারায় ওয়েস্ট ইন্ডিজ।

তাইজুল ইসলাম ও আবু জায়েদ রাহী দুজনই নিলেন ৪টি করে উইকেট। কিন্তু তাদের জ্বলে ওঠাটা একটু দেরিতে হয়ে গেছে! তাই ওয়েস্ট ইন্ডিজ প্রথম ইনিংসে গড়ে ফেলেছে বড় স্কোর। সেঞ্চুরির কাছাকাছি যাওয়া তিন হাফসেঞ্চুরিতে ক্যারিবিয়ানরা অলআউট হওয়ার আগে করেছে ৪০৯ রান।

সফরকারীরা বড় সংগ্রহ দাঁড় করালেও আক্ষেপ আছে যথেষ্ট। তিন ব্যাটসম্যান সেঞ্চুরির সম্ভাবনা জাগিয়েও তিন অঙ্কের ঘরে যেতে পারেননি। জোশুয়া দা সিলভা ৯২, এনক্রুমা বনার ৯০ ও আলজারি জোসেফ আউট হয়েছেন ৮২ রানে।

যদিও ৫ উইকেটে ২৩৩ রান নিয়ে দ্বিতীয় দিন সকালে খেলতে নেমে শুরুটা ভালোই করে ওয়েস্ট ইন্ডিজ। ৭৪ রানে খেলতে নামা বোনার হাঁটতে থাকেন সেঞ্চুরির পথে। কিন্তু নব্বাইয়ের ঘরে যাওয়ার পর মিরাজের মিডল অ্যান্ড লেগ স্টাম্পে ফেলা বল লেগ স্লিপে তুলে দেন এই ব্যাটসম্যান।

মোহাম্মদ মিঠুনের দারুণ ক্যাচে ডাগ আউটে ফেরেন বনার। বনারের হতাশার রেশ না কাটতেই ওয়েস্ট ইন্ডিজ দলে যোগ হয় আরেকটি সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ। এবার ৯২ রান করে ফেরেন জোশুয়া। ক্যারিবিয়ান উইকেটকিপার ব্যাটসম্যানকে সেঞ্চুরির স্বাদ পেতে দেননি তাইজুল ইসলাম।

দুর্দান্ত ব্যাটিংয়ে টেস্ট ক্যারিয়ারের দ্বিতীয় হাফসেঞ্চুরি পূরণ করে সেঞ্চুরির পথে হাঁটছিলেন জোশুয়া। বনারের না পাওয়ার আক্ষেপ কিছুটা জুড়াতো হয়তো তার শতকে। কিন্তু ‘নার্ভাস নাইটি’র ঘরে গিয়ে খেই হারালেন ক্যারিবিয়ান উইকেটকিপারও। তাইজুলের বলে বোল্ড হয়ে ফিরেছেন ৯২ রানে। ১৮৭ বলের ইনিংসটি তিনি সাজান ১০ বাউন্ডারিতে।

জোশুয়ার বিদায়ে ভাঙে আজারি জোসেফের সঙ্গে সপ্তম উইকেটে গড়া ১১৮ রানের জুটি। তার আউটের পরপরই অবশ্য ফিরে গেছেন জোসেফ। আক্রমণাত্মক ব্যাটিংয়ে ১০৮ বলে তিনি খেলেছেন ৮২ রানের ইনিংস। রাহীর বলে আউট হওয়ার আগে ইনিংসটি সাজান ৮ বাউন্ডারি ও ৫ ছক্কায়। এই জুটি ভাঙার পর ভেঙে পড়ে ওয়েস্ট ইন্ডিজের লোয়ার অর্ডার। রাহীর শিকার হয়ে পরে ফিরেছেন ২ রান করা জোমেল ওয়ারিকান। আর তাইজুল গ্যাব্রিয়েলকে তুলে নিলে ৪০৯ রানে শেষ হয় ওয়েস্ট ইন্ডিজের প্রথম ইনিংস।

অর্থসূচক/এএইচআর

 

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.