ব্যাটিং র‍্যাঙ্কিংয়ে মুমিনুল-সাকিব, বোলিংয়ে মিরাজের উন্নতি

আইসিসির টেস্ট র‌্যাঙ্কিংয়ে তিন নম্বরে উঠে এসেছেন জো রুট। ভারতের বিপক্ষে প্রথম টেস্টে দুর্দান্ত পারফরম্যান্সের স্বীকৃতি পেলেন এই ইংলিশ অধিনায়ক। চেন্নাই টেস্টের প্রথম ইনিংসে ২১৮ এবং দ্বিতীয় ইনিংসে ৪০ রানের ইনিংসে সুবাদে র‍্যাঙ্কিংয়ে দুই ধাপ এগিয়েছেন তিনি।

এই জায়গায় উঠে আসার পথে তিনি পেছনে ফেলেছেন মার্নাস ল্যাবুশেন এবং বিরাট কোহলিকে। ২০১৭ সালের পর এবারই প্রথম কোহলিকে পেছনে ফেলেছেন রুট। তিন নম্বরে থাকলেও তিনি এখন নিঃশ্বাস ফেলছেন শীর্ষে থাকা দুই ব্যাটসম্যানের ঘাড়ে। শীর্ষে থাকা কেন উইলিয়ামসনের থেকে মাত্র ৩৬ পয়েন্ট এবং দুই নম্বরে থাকা স্টিভ স্মিথের থেকে রুটের ব্যবধান মাত্র ৮ পয়েন্ট।

অন্যদিকে প্রকাশিত এই র‍্যাঙ্কিংয়ে কদিন আগে চট্টগ্রাম টেস্ট হারা বাংলাদেশও পেয়েছে সুখবর। চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় ইনিংসে ক্যারিয়ারের দশম শতক হাঁকানো মুমিনুল হক ব্যাটসম্যানদের র‍্যাংকিংয়ে আট ধাপ উন্নতি করে এখন রয়েছেন ৩৩তম স্থানে। চার ধাপ উন্নতি করে সাকিব আল হাসান রয়েছেন ৩০তম স্থানে। সাকিব-মুমিনুল ছাড়া আরো উন্নতি করেছেন মেহেদী হাসান মিরাজ। বোলারদের র‍্যাঙ্কিংয়ে এই মিরাজ উঠে এসেছেন ২৪তম স্থানে। এ ছাড়া ব্যাটসম্যানদের র‍্যাঙ্কিংয়ে ক্যারিয়ার সেরা ৪৮১ পয়েন্ট নিয়ে ৬৫ নম্বরে অবস্থান করছেন উইকেটরক্ষক ব্যাটসম্যান লিটন দাস।

 

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.