খুবির সেই তিন শিক্ষকের দায়িত্ব পালনে বাধা নেই

খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) এক শিক্ষককে চাকরি থেকে বরখাস্ত এবং দুই শিক্ষককে অপসারণের বিষয়ে বিশ্ববিদ্যালয় প্রশাসনের দেওয়া আদেশের ওপর স্থিতাবস্থা জারি করেছেন হাইকোর্ট। এ আদেশের ফলে বিশ্ববিদ্যালয়ে তাদের শিক্ষকতা চালিয়ে যেতে কোনও আইনি বাধা রইলো না বলে জানিয়েছেন আইনজীবীরা।

আজ মঙ্গলবার (০৯ ফেব্রুয়ারি) বিচারপতি মো. মুজিবুর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। পাশাপাশি তিন শিক্ষককে নিয়ে খুবি কর্তৃপক্ষের দেওয়া আদেশের বিষয়ে রুল জারি করেছেন আদালত।

ওই তিন শিক্ষক হলেন- আবুল ফজল (বাংলা বিভাগ), হৈমন্তী শুক্লা কাবেরী (ইতিহাস বিভাগ) এবং শাকিলা আলম (বাংলা বিভাগ)।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া। অপরদিকে রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নওরোজ এম রাসেল চৌধুরী।

পরে ব্যারিস্টার জ্যোতির্ময় বড়ুয়া বলেন, গত ২৮ জানুয়ারি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ তিন শিক্ষককে চাকরিচ্যুত ও অপসারণের আদেশ দেন। ওই আদেশের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট দায়ের করা হয়। রিটের শুনানি নিয়ে আদালত বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের দেওয়া ২৮ জানুয়ারির আদেশের বিরুদ্ধে স্থিতাবস্থার আদেশ দিলেন এবং রুল জারি করলেন।

তিনি বলেন, যেহেতু ওই তিন শিক্ষক এখনও তাদের দায়িত্ব হস্তান্তর করেননি, তাই খুলনা বিশ্ববিদ্যালয়ে তাদের শিক্ষক হিসেবে কাজ চালিয়ে যেতে কোনও আইনি বাধা রইলো না।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.