রোমাঞ্চের অপেক্ষায় পাকিস্তান-আফ্রিকা টেস্ট

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দ্বিতীয় টেস্টে ক্যারিয়ার সেরা ইনিংস খেলেছেন পাকিস্তানের উইকেটরক্ষক ব্যাটসম্যান মোহাম্মদ রিজওয়ান। তাঁর অপরাজিত ১১৫ রানের ইনিংসে ভর করে প্রোটিয়াদের ৩৭০ রানের বিশাল লক্ষ্য ছুড়ে দিয়েছে পাকিস্তান।

জবাবে খেলতে নেমে সমান তালে লড়াইয়ের ইঙ্গিত দিয়েছে দক্ষিণ আফ্রিকা। তারা চতুর্থ দিন শেষ করেছে ১ উইকেটে ১২৭ রান করে। ওপেনার ডিন এলগার ১৭ রান করে ফিরে গেলেও রাসি ভ্যান ডার ডাসেনকে সঙ্গে নিয়ে বাকি সময়টা দেখে শুনে পাড়ি দিয়েছেন এইডেন মার্করাম।

এই ওপেনার ৫৯ রান করে অপরাজিত আছেন। আর ডাসেন ৪৮ রান নিয়ে আজ ব্যাট করতে নামবেন। পাকিস্তানের হয়ে একমাত্র উইকেটটি নিয়েছেন শাহীন শাহ আফ্রিদি। জয় পেতে এখনও দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ২৪৩ রান।

এর আগে চতুর্থ দিন রিজওয়ার দৃঢ়চেতা ব্যাটিংয়ে দ্বিতীয় ইনিংসে ২৯৮ রান করে পাকিস্তান। আঙুলে চোট নিয়েও ক্যারিয়ার সেরা বোলিংয়ে স্বাগতিকদের লিড আর বেশিদূর যেতে দেননি দক্ষিণ আফ্রিকার বাঁহাতি স্পিনার জর্জ লিন্ডে। তিনি ৬৪ রানে ৫ উইকেট শিকার করেছেন। ৬ উইকেটে ১২৯ রান নিয়ে দিন শুরু করা পাকিস্তান উইকেট হারিয়েছে ষষ্ঠ ওভারেই। কেশভ মহারাজের বলে এলবিডব্লিউ হয়ে ফেরেন হাসান আলী।

এরপর ইয়াসির শাহকে নিয়ে প্রতিরোধ গড়েন রিজওয়ান। এই দুজনে যোগ করেন ৫৩ রান। তাঁকে নিয়েই ১১৩ বলে হাফ সেঞ্চুরি তুলে নেন রিজওয়ান। ২৩ রান করা ইয়াসির উইকেটের পেছনে ক্যাচ দিয়ে আউট হন লিন্ডের বলে। ১০ নম্বরে নামা নোমান আলী ব্যাট হাতে রিজওয়ানকে দারুণ সঙ্গ দিয়েছেন। তাঁকে নিয়ে ১৮৫ বলে টেস্ট ক্যারিয়ারে প্রথমবারের মতো তিন অঙ্ক ছোঁয়ার স্বাদ পান পাকিস্তানের এই উইকেটরক্ষক ব্যাটসম্যান। অন্যপ্রান্তে থাকা নোমান ৭৮ বলে ৪৫ রান করে আউট হন। তাঁর বিদায়ে ভাঙে ৯৭ রানের জুটি। এরপর আফ্রিদি বোল্ড হলে পাকিস্তানের ইনিংস গুটিয়ে যায়। লিন্ডের ৫ উইকেট ছাড়াও মহারাজ ৩টি এবং কাগিসো রাবাদা ২টি উইকেট নেন।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.