‘২০৪১ সালের অনেক আগেই বাংলাদেশ উন্নত দেশ হবে’

দেশের উন্নয়নের বর্তমান ধারা অব্যাহত থাকলে ২০৪১ সালের অনেক আগেই বাংলাদেশ উন্নত দেশ হবে বলে মন্তব্য করেছেন মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক। তিনি বলেন, ‘বাংলাদেশের অধিকাংশ বড় বড় প্রকল্পে জাপানের অবদান রয়েছে। বাংলাদেশ -জাপানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক শক্ত ভিতের ওপরে প্রতিষ্ঠিত এবং দিন দিন তা আরও শক্তিশালী হচ্ছে।’

রবিবার (৭ ফেব্রুয়ারি) ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি সচিবালয়ে মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে সাক্ষাৎ করতে এলে তিনি এসব কথা বলেন।

এ সময় মুক্তিযুদ্ধবিষয়ক মন্ত্রণালয়ের সচিব তপন কান্তি ঘোষ এবং জাতীয় মুক্তিযোদ্ধা কাউন্সিলের মহাপরিচালক মো. জহুরুল ইসলাম রোহেলসহ মন্ত্রণালয় এবং জাপানি দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

মন্ত্রী বলেন, ‘বাংলাদেশের স্বাধীনতা অর্জনের পরপরই ১৯৭২ সালে জাপান স্বীকৃতি দেয় এবং বাংলাদেশে দূতাবাস প্রতিষ্ঠা করে।’

২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী এবং জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে অভিনন্দন জানিয়ে জাপানের রাষ্ট্রদূত বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে  বাংলাদেশের অভূতপূর্ণ উন্নয়ন সাধিত হয়েছে।’ ২০২২ সালে বাংলাদেশ-জাপানের কূটনৈতিক সম্পর্কের ৫০ বছরপূর্তিতে বন্ধু প্রতিম এই দুই দেশের সম্পর্ক ভিন্ন মাত্রা পাবে বলে উভয়েই আশাবাদ ব্যক্ত করেন।

অর্থসূচক/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.