শৈত্যপ্রবাহ কেটেছে, হালকা বৃষ্টির সম্ভাবনা

প্রায় দুই সপ্তাহ দেশের ওপর দিয়ে তীব্র-মাঝারি শৈত্যপ্রবাহ বয়ে যাওয়ার পর পরিস্থিতির উন্নতি হলো। এখন তাপমাত্রা বাড়ায় কমে এসেছে ঠান্ডার অনুভূতি।

এদিকে, ঢাকাসহ দেশের ছয় বিভাগে হালকা অথবা বজ্রসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে বলে জানিয়েছে আবহাওয়া অধিদফতর। একই সঙ্গে বাড়তে পারে রাতের তাপমাত্রা।

আজ শনিবার (০৬ ফেব্রুয়ারি) সকাল ৯টা পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে এ তথ্য জানিয়েছে আবহাওয়া অধিদফতর।

পূর্বাভাসে বলা হয়েছে, রংপুর, রাজশাহী, ময়মনসিংহ, সিলেট, ঢাকা ও খুলনা বিভাগের দু-এক জায়গায় হালকা বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া শুষ্ক থাকতে পারে।

এতে আজ দিনের তাপমাত্রা সামান্য কমতে পারে এবং সারাদেশে রাতের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে। আগামী তিন দিনে রাতের তাপমাত্রা আরও বাড়তে পারে।

দেশে আজ সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে শ্রীমঙ্গলে ৮ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। দেশের আর কোথাও তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেই বা শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে না। গত কয়েক দিনে দেশের প্রায় সব অঞ্চলেই তাপমাত্রা বেড়েছে।

শেষ রাত থেকে সকাল পর্যন্ত সারাদেশের কোথাও কোথাও হালকা থেকে মাঝারি ধরনের কুয়াশা পড়তে পারে বলেও জানানো হয়েছে পূর্বাভাসে।

এদিকে তিনদিন পর তাপমাত্রা আবার কমার আভাস রয়েছে। এক্ষেত্রে আরেকটি শৈত্যপ্রবাহ বয়ে যেতে পারে। তবে সেটা তীব্র হওয়ার সম্ভাবনা কম।

অন্যদিকে কৃষি আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, উজ্জ্বল সূর্যকিরণে দীর্ঘকাল হবে ৬ থেকে ৭ঘণ্টা। আর বাষ্পীভবন হবে ২ দশমিক ৫০ মিলিমিটার থেকে ৩ দশমিক ৫০ মিলিমিটার।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.