করোনা: ২৪ ঘণ্টায় শনাক্ত ও মৃত্যু কমেছে

বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের তাণ্ডব যেন থামছেই না। যদিও স্বাস্থ্যবিধি মেনে স্বাভাবিক জীবন-যাত্রায় ফিরছে মানুষ। এরমধ্যে আবার করোনার নতুন প্রজাতি সারাবিশ্বে আতঙ্ক ছড়াচ্ছে। তবে বিগত বেশ কিছুদিন ধরে বাংলাদেশে করোনার নিম্নগতি লক্ষ্য করা যাচ্ছে। আজ শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) গতকালের তুলনায় দেশে নতুন রোগী শনাক্ত ও মৃত্যু কমেছে।

গত ২৪ ঘণ্টায় দেশে ৪৩৫ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। আগের সাত দিনে দেশে যথাক্রমে ৪৮৫, ৪৩৮, ৫২৫, ৪৪৩, ৩৬৯, ৩৬৩ ও ৪৫৪ জন রোগী শনাক্ত হয়।

সর্বশেষ তথ্য অনুসারে- দেশে নভেল করোনা ভাইরাসে (কোভিড-১৯) মোট আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে পাঁচ লাখ ৩৭ হাজার ৪৬৫ জনে।

গত ২৪ ঘণ্টায় দেশে মোট ১৫ হাজার ৫৬৬টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর পরীক্ষাকৃত এসব নমুনার দুই দশমিক ৭৯ শতাংশের মধ্যে করোনা ভাইরাসের উপস্থিতি পাওয়া গেছে।

গতকাল দেশে ১৫ হাজার ২৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এখন পর্যন্ত দেশে মোট ৩৭ লাখ ২৪ হাজার ৪৭৩টি নমুনা পরীক্ষা করা হয়েছে। আর মোট পরীক্ষার ১৪ দশমিক ৪৩ শতাংশ পজিটিভ। এর মধ্যে সরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে ২৯ লাখ এক হাজার ৭০৫টি এবং বেসরকারি ব্যবস্থাপনায় পরীক্ষা করা হয়েছে আট লাখ ২২ হাজার ৭৬৮টি।

আজ শুক্রবার (০৫ ফেব্রুয়ারি) বিকেলে স্বাস্থ্য অধিদফতর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

একনজরে দেশের করোনার চিত্র

নতুন করে শনাক্ত হয়েছেন: ৪৩৫ জন

মোট আক্রান্তের সংখ্যা: ৫৩৭৪৬৫ জন

২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে: ০৭ জনের

মোট মৃত্যু হয়েছে: ৮১৮২ জনের

২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন: ৫০৭ জন

মোট সুস্থ হয়েছেন: ৪৮২৪২৪ জন

গত ২৪ ঘণ্টায় করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ০৭ জন মারা গেছেন। গত বছরের ৩০ জুন দেশে সর্বোচ্চ ৬৪ জনের মৃত্যু হয়েছিল। এরপর ২৬ জুলাই ও ২৬ আগস্ট দেশে দ্বিতীয় সর্বোচ্চ ৫৪ জনের মৃত্যু হয়। এর আগে গত ১৬ জুন করোনায় মারা যান ৫৩ জন।

গত সাত দিনে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন যথাক্রমে ১৩, ১৩, ১২, ১০, ১৬, ১৭ ও ৭ জন। সর্বশেষ তথ্য অনুসারে দেশে করোনায় মোট মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে আট হাজার ১৮২ জনে। মোট শনাক্তকৃত রোগীর বিপরীতে মৃত্যুর হার ১ দশমিক ৫২ শতাংশ।

গত ২৪ ঘণ্টায় দেশে আরও ৫০৭ জন সুস্থ হয়েছেন বলে জানানো হয়েছে। দেশে এখন পর্যন্ত করোনা থেকে মোট সুস্থ হয়েছেন ৪ লাখ ৮২ হাজার ৪২৪ জন। মোট শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৯ দশমিক ৭৬ শতাংশ।

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.