রোহিঙ্গা ইস্যুতে বাংলাদেশের পাশে আছি: মার্কিন রাষ্ট্রদূত

রোহিঙ্গা ইস্যুতে যুক্তরাষ্ট্র বাংলাদেশের পাশে আছে বলে জানিয়েছেন ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত আর্ল রবার্ট মিলার।

তিনি বলেন, রোহিঙ্গা ইস্যুতে আন্তর্জাতিক সম্প্রদায়ের মাধ্যমে আমরা বাংলাদেশের পাশে আছি। বাংলাদেশ দীর্ঘদিন ধরে রোহিঙ্গাদের বহন করে যাচ্ছে। এ বিষয়ে আমরা সবাই মিলে একযোগে কাজ করব।

আজ বৃহস্পতিবার (০৪ ফেব্রুয়ারি) বিকেলে সচিবালয়ে স্থানীয় সরকার মন্ত্রী মো. তাজুল ইসলামের সঙ্গে সাক্ষাৎ শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।

সাক্ষাৎ শেষে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, পোশাক রফতানিসহ বিভিন্ন বিষয়ে দু’দেশের মধ্যে দীর্ঘদিনের সম্পর্ক রয়েছে। আমাদের স্বাধীনতা যুদ্ধে মার্কিন জনগণ বিভিন্নভাবে সহায়তা করেছে এবং আমাদের পাশে ছিল। তারা আমাদের স্বীকৃতি দেওয়ার পর থেকে বিভিন্ন সময় পাশে থাকার আগ্রহ প্রকাশ করেছে এবং পাশে ছিল।

মন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্র আমাদের সকল সিটি কর্পোরেশন ইস্যুতে কাজ করতে চায়। তাদের একটা প্রোগ্রাম আছে সিডিসি, সেটা নিয়ে আমাদের সঙ্গে কাজ করতে চায়। এ ব্যাপারে তারা আগ্রহের কথা জানিয়েছেন, আমি তাদের অভিনন্দন জানাই।

প্রসঙ্গত, বর্তমানে বাংলাদেশে ১১ লাখের বেশি রোহিঙ্গা আশ্রিত আছে। তাদের কক্সবাজারের উখিয়া ও টেকনাফের পাহাড়ের ৩৪টি শিবিরে আশ্রয় দেওয়া হয়েছে। এদের ফেরত নিতে মিয়ানমার বাংলাদেশের সঙ্গে চুক্তিবদ্ধ হওয়ার তিন বছরেও প্রত্যাবাসন শুরু হয়নি। সর্বশেষ গত ১৯ জানুয়ারি মিয়ানমারের সঙ্গে ভার্চ্যুয়াল বৈঠকে বসে বাংলাদেশ। ওই বৈঠকের পর বছরের দ্বিতীয় প্রান্তিকে রোহিঙ্গা প্রত্যাবাসন শুরুর প্রত্যাশার কথা জানিয়েছিলেন বাংলাদেশের পররাষ্ট্রসচিব মাসুম বিন মোমেন।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.