ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন দিন্দা

দীর্ঘ ২১ বছরের ক্রিকেট ক্যারিয়ারের ইতি টানলেন অশোক দিন্দা। মঙ্গলবার সব ধরনের ক্রিকেট থেকে অবসর ঘোষণা দিয়েছেন ভারতের সাবেক এই পেসার। ক্রিকেট ছেড়ে এখনই রাজনীতিতে না নামলেও এমন সম্ভবনা উড়িয়ে দেননি তিনি।

যদিও দিন্দার ক্রিকেট ছাড়ার পিছনে একমাত্র কারণ এই রাজনীতিই। পশ্চিমবঙ্গ দলে রাজনীতির শিকার হয়েছেন এমন অভিযোগ তুলে গত বছর রঞ্জি ট্রফির আরেক দল গোয়ায় পাড়ি জমান তিনি। এমনকি পশ্চিমবঙ্গের কোচ অরুন লাল এবং বোলিং কোচ রনদেব বোসের বিরুদ্ধেও নিজের ক্ষোভ উগড়ে দেন।

জানুয়ারিতে শুরু হওয়া সৈয়দ মুস্তাক আলী টি-টোয়েন্টি ট্রফিতে দেখা গিয়েছিল দিন্দাকে। কিন্তু মুস্তাক আলী ট্রফি শুরু হওয়ার কয়েক দিন না যেতেই বড়সড় সিদ্ধান্ত নিয়ে ফেলেন তিনি। একেবারে ক্রিকেটকেই না করে দিলেন ৩৮ বছর বয়সী এই পেসার।

দিন্দার ভাষ্যমতে, ‘কয়েকটা টি-টোয়েন্টি ম্যাচ খেলার পর বুঝতে পারছি, আর শরীর সায় দিচ্ছে না। দলকে সেরাটা উজার করে দিতে পারছি না। তাই এটাই সরে দাঁড়ানোর সঠিক সময়। তরুণদের জন্য জায়গা ছেড়ে দেওয়া উচিত। সতীর্থ থেকে ক্রিকেট প্রশাসক সকলকে ধন্যবাদ। বিশেষ কৃতজ্ঞতা জানাই দাদাকে (সৌরভ গাঙ্গুলি)।’

ক্রিকেট থেকে অবসরের পর রাজনীতিতে আসার সম্ভবনার কথা জানিয়ে দিন্দা বলেন, ‘অনেক কিছুই করার আছে এখনও। পাকাপাকি সিদ্ধান্ত নেইনি। শুভেন্দু অধিকারী আমার জেলার লোক, আগেও দেখা হয়েছে নানা অনুষ্ঠানে। ডাকলে এখনও যাব।’

২০০৯ সালে নাগপুরে শ্রীলঙ্কার বিপক্ষে টি-২০ অভিষেক হয় দিন্দার। ভারতের হয়ে শেষ টি ২০ খেলেছেন ২০১২ সালে পাকিস্তানের বিপক্ষে। আর শেষ ওয়ানডে খেলেছেন ২০১৩ সালে। ৯টি টি-টোয়েন্টি ম্যাচে তাঁর উইকেট সংখ্যা ১৭টি। অন্যদিকে ১৩ ওয়ানডেতে নিয়েছেন ১২ উইকেট।

ভারতের জাতীয় দলের জার্সি গায়ে জ্বলে উঠতে না পারলেও ঘরোয়া ক্রিকেটে তাঁর পারফরম্যান্স চমকপ্রদ। পশ্চিমবঙ্গের হয়ে ১১৬টি প্রথম শ্রেণির ম্যাচে দিন্দার নামের পাশে রয়েছে ৪২০টি উইকেট। লিস্ট ‘এ’ ক্রিকেটে ৯৮টি ম্যাচ খেলে তার উইকেট সংখ্যা ১৫১টি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.