সারাবিশ্বে ভ্যাকসিন বিতরণ ত্বরান্বিত করতে দুবাইয়ের উদ্যোগ

দুবাইয়ের মধ্যদিয়ে সারাবিশ্বে কোভিড-১৯ ভ্যাকসিন পরিবহনকে বেগবান করার লক্ষ্য নিয়ে দেশটির কর্তৃপক্ষ একটি ভ্যাকসিন লজিস্টিক অ্যালায়েন্স প্রতিষ্ঠা করেছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার কোভ্যাক্স উদ্যোগ এবং ২০২১ সালে ২০০ কোটি ডোজ কোভিড-১৯ ভ্যাকসিনের ন্যায়সঙ্গত বিতরণে সংস্থাটির প্রচেষ্টাকে সহায়তা করবে এই অ্যালায়েন্স।

এর সঙ্গে যুক্ত হয়েছে এমিরেটস এয়ারলাইন, ডিপি ওয়ার্ল্ড, দুবাই এয়ারপোর্ট এবং ইন্টারন্যাশনাল হিউম্যনিটারিয়ান সিটি। ভ্যাকসিন পরিবহনের জন্য অ্যালায়েন্সটি ওষুধ প্রস্তুতকারী প্রতিষ্ঠান, ফরওয়ার্ডিং এজেন্ট, সরকারি এজেন্সিসহ অন্যান্য সংশ্লিষ্ট স্টেকহোল্ডারদের সঙ্গেও ঘনিষ্টভাবে কাজ করছে।

দুবাই সিভিল এভিয়েশন কর্তৃপক্ষের প্রেসিডেন্ট, দুবাই এয়ারপোর্টসের চেয়ারম্যান, এমিরেটস এয়ারলাইন এবং গ্রুপের চেয়ারম্যান ও প্রধান নির্বাহী শেখ আহমেদ বিন সাঈদ আল মাকতুম বলেন, এই সম্মিলিত উদ্যোগের ফলে আমরা এখন কোন এক সময়ে বিশাল পরিমাণে ভ্যাকসিন দুবাই নিয়ে আসতে, সংরক্ষণ করতে এবং ৪৮ ঘণ্টার মধ্যে বিশ্বের যে কোন স্থানে পৌঁছে দিতে সক্ষম।
অংশগ্রহণকারী প্রতিটি সদস্যের অভিজ্ঞতা, নেটওয়ার্ক ও অবকাঠামোকে সমন্বয় করে অ্যালায়েন্সটি কাজ করছে।

এমিরেটস এয়ারলাইনের কার্গো পরিবহন শাখা- এমিরেটস স্কাইকার্গোর রয়েছে বিশ্বব্যাপী বিস্তৃত নেটওয়ার্ক, ভ্যাকসিনসহ তাপ সংবেদনশীল বিভিন্ন ওষুধপত্র সংরক্ষণ ও পরিবহনের জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও দীর্ঘ অভিজ্ঞতা।

ডিপি ওয়ার্ল্ড, সাপ্লাই চেইন সমাধান প্রদানে বিশ্বে নেতৃস্থানীয় একটি প্রতিষ্ঠান। প্রতিটি মহাদেশেই এর নৌবন্দর, টার্মিনাল ও লজিস্টিক্স কার্যক্রম বিস্তৃত। সংস্থাটি ইউরোপ, যুক্তরাষ্ট্র ও ভারতের ভ্যাকসিন প্রস্তুতকারী প্রতিষ্ঠান থেকে ভ্যাকসিন বিমানবন্দর, নৌবন্দর এবং স্থলবন্দরে পৌঁছে দিবে। বিশ্বব্যাপী এর ওয়্যারহাউজ ও বিতরণ নেটওয়ার্ক তাপ সংবেদনশীল ভ্যাকসিনের যথাযথ সংরক্ষণ এবং হাসপাতাল ও ক্লিনিকে পৌঁছে দেবার কাজে ব্যবহৃত হবে।

দুবাই এয়ারপোর্টসের অধীনে রয়েছে দুবাই আন্তর্জাতিক বিমানবন্দর এবং দুবাই ওয়ার্ল্ড সেন্টাল বিমানবন্দর। দুবাই এয়ারপোর্টস কর্তৃপক্ষ ভ্যাকসিন সংরক্ষণ ও পরিবহনের জন্য স্বতন্ত্র স্থান প্রদান ও নতুন স্থাপনা তৈরি করেছে।

সারাবিশ্বে হিউম্যানিটারিয়ান লজিস্টিক্স কার্যক্রম পরিচালনার কাজে নিয়োজিত বিশ্বের সর্ববৃহৎ হাব ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান সিটি দুবাইয়ে অবস্থিত। জরুরি খাদ্য, ওষুধসহ অন্যান্য ত্রাণসামগ্রী, মানবিক সহায়তা পৌঁছে দেওয়ার কাজে নিয়োজিত রয়েছে এই সংস্থাটি। যে সকল দেশে অবকাঠামোগত সুবিধা সীমিত সেখানে জরুরি ত্রাণ পৌঁছে দেওয়ার ক্ষেত্রেও ইন্টারন্যাশনাল হিউম্যানিটারিয়ান সিটির বিশাল অভিজ্ঞতা রয়েছে।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.