রঞ্জি ট্রফি হচ্ছে না

করোনার প্রভাবে অনেক আন্তর্জাতিক ক্রিকেট সূচি স্থগিত হয়ে গেছে। থমকে গেছে অনেক ঘরোয়া ক্রিকেট টুর্নামেন্টও। এবার এর প্রভাব পড়লো ভারতের ঘরোয়া ক্রিকেটে। বাতিল হলো রঞ্জি ট্রফির এবারের আসর। এবারই প্রথম বন্ধ থাকছে ১৯৩৪-৩৫ মৌসুম থেকে শুরু হওয়া ভারতের এই ঘরোয়া ট্রফি।

যদিও সকল পুরুষ, নারী এবং অনুর্ধ ১৯ এর ৫০ ওভারের খেলা হবে বলে সিদ্ধান্ত জানিয়েছে বোর্ড অফ কন্ট্রোল ফর ক্রিকেট ইন ইন্ডিয়া (বিসিসিআই)। সকল স্টেট এসোসিয়েশনের পরামর্শেই বিসিসিআই রঞ্জির ২০২০-২১ মৌসুমের খেলা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে।

বিসিসিআই সেক্রেটারি জয় শাহ্‌ এই সিদ্ধান্তের কথা জানিয়ে বলেছেন, ‘প্রয়োজনীয় সুরক্ষার কথা চিন্তা করে আমাদের এই সিদ্ধান্ত নিতে হয়েছে। এই মৌসুমের ক্যালেন্ডার তৈরি করা আমাদের জন্য একটি কঠিন কাজ ছিলো। আমরা চেয়েছিলাম যেকোনো উপায়ে নারী ক্রিকেট যেন মাঠে গড়ায়। আমরা খুবই খুশী যে, আমরা নারীদের ওয়ানডে টুর্নামেন্ট আয়োজন করতে পারছি। সেই সঙ্গে বিজয় হাজারে ট্রফি (পুরুষদের ওয়ান ডে) ও ভিনু ম্যানকাড ট্রফি (অনুর্ধ্ব ১৯ ওয়ানডে) ট্রফি মাঠে গড়াতে যাচ্ছে।’

আহমেদাবাদে অনুষ্ঠিত বিসিসিআই এর বার্ষিক সভায় রঞ্জি ট্রফি আয়োজনের সম্ভাবনা নিয়ে কথা হয়। সাবেক অধিনায়ক এবং বর্তমান বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গাঙ্গুলী রঞ্জি ট্রফির বিষয়ে আগ্রহ প্রকাশ করেন। যদিও স্টেট এসোসিয়েশনের আপত্তিতে তার প্রস্তাব বাতিল করা হয়।

করোনার কারণে ভারতের মাটিতে ক্রিকেট বন্ধ ছিলো দীর্ঘদিন। ২০২০ মৌসুমের আইপিএল আয়োজন করা হয় সংযুক্ত আরব আমিরাতে। সৈয়দ মুশতাক আলী ট্রফির সফল আয়োজনের পর বিসিসিআই পরবর্তী পরিকল্পনা শুরু করেছে। তবে করোনার কারণে পিছিয়ে যাওয়া নারী টি টোয়েন্টি বিশ্বকাপের ফাইনাল ম্যাচ সম্পর্কে বিসিসিআই এর পক্ষ থেকে এখন পর্যন্ত কিছু বলা হয়নি।

 

অর্থসূচক/এএইচআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.