আসছে মোবাইল ব্যাংকিং সেবা ‘ট্যাপ’

দেশীয় মালিকানার ট্রাস্ট ব্যাংক ও বিদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান আজিয়াটা ডিজিটাল মিলে বাজারে আনছে নতুন মোবাইল ফিন্যান্সিয়াল সার্ভিস (এমএফএস) ‘ট্রাস্ট আজিয়াটা পে (ট্যাপ)’। নতুন এ প্রতিষ্ঠানে ট্রাস্ট ব্যাংকের ৫১ শতাংশ ও আজিয়াটা ডিজিটালের ৪৯ শতাংশ মালিকানা রয়েছে।

জানা গেছে, এরই মধ্যে ট্যাপ বাংলাদেশ ব্যাংকের প্রাথমিক অনুমোদন পেয়েছে। তার ভিত্তিতে কার্যক্রমও শুরু করেছে প্রতিষ্ঠানটি। বর্তমানে প্রযুক্তি ও নেটওয়ার্ক উন্নয়নের কাজ চলছে। আগামী জুনের মধ্যে বড় আকারে ট্যাপের সেবা চালুর প্রক্রিয়া চলছে।

এদিকে ট্রাস্ট ব্যাংক দীর্ঘদিন ধরে ‘টিক্যাশ’ নামে মোবাইল ব্যাংকিং সেবা দিচ্ছে। ট্যাপ চালু হওয়ার পর টিক্যাশ গ্রাহকেরা স্বয়ংক্রিয়ভাবে ট্যাপের গ্রাহক হয়ে যাবে। একইভাবে টিক্যাশের এজেন্টরাও ট্যাপের এজেন্ট হয়ে যাবে। বর্তমানে টিক্যাশের ২৫ হাজার এজেন্ট ও ২৫ লাখ নিবন্ধিত গ্রাহক রয়েছে।

প্রসঙ্গত, বাংলাদেশ ব্যাংকের ডিসেম্বর ২০২০-এর হালনাগাদ তথ্য অনুযায়ী, বর্তমানে ১৫টি ব্যাংকের মাধ্যমে মোবাইল ব্যাংকিং সেবা দেওয়া হচ্ছে। বিদায়ী বছরের ডিসেম্বর মাস শেষে মোবাইল ব্যাংকিংয়ের আওতায় নিবন্ধিত গ্রাহক সংখ্যা ৯ কোটি ৯৩ লাখ ছাড়িয়েছে। সেই সঙ্গে পুরো মাসে ৫৬ হাজার ৫৫৭ কোটি টাকা লেনদেন হয়েছে। প্রতিদিন যার গড় এক হাজার ৮২৪ কোটি টাকা। তবে এই প্রতিবেদনে ডাক বিভাগের মোবাইলে আর্থিক সেবা ‘নগদ’-এর তথ্য নেই।

অর্থসূচক/এনএইচ/এমএস

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.