হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশনা বাস্তবায়নে পদক্ষেপ জানতে চান হাইকোর্ট

শব্দদূষণ রোধে হাইড্রোলিক হর্ন বন্ধের নির্দেশনা বাস্তবায়নে কী পদক্ষেপ নেওয়া হয়েছে তা জানতে চেয়েছেন হাইকোর্ট। একইসঙ্গে রাজধানীর আবাসিক ও ভিআইপি এলাকায় রাতের বেলায় হর্ন বাজানো নিষিদ্ধে কি ব্যবস্থা নেওয়া হয়েছে তাও জানতে চাওয়া হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) বিচারপতি গোবিন্দ চন্দ্র ঠাকুর ও বিচারপতি মোহাম্মদ উল্লাহ’র হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন।

কি ব্যবস্থা নেওয়া হয়েছে দুই সপ্তাহের মধ্যে তা জানাতে বিআরটিএ চেয়ারম্যানসহ ৬ জনকে নির্দেশ দেওয়া হয়েছে। এসময় আগামী ৮ মার্চ পরবর্তী আদেশের জন্য দিন ধার্য করেন আদালত।

মানবাধিকার ও পরিবেশবাদী সংগঠন হিউম্যান রাইটস অ্যান্ড পিস ফর বাংলাদেশের (এইচআরপিবি) করা এক আবেদনে এ আদেশ দেওয়া হয়। আবেদনকারীপক্ষে আইনজীবী ছিলেন অ্যাডভোকেট মনজিল মোরসেদ।

রাজধানীর আবাসিক ও ভিআইপি এলাকায় রাত ১০টা পর সব ধরণের হর্ন বাজানো নিষিদ্ধ করে ২০১৭ সালের ১৪ ডিসেম্বর আদেশ দেন হাইকোর্ট। পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠান ও হাসপাতালের সামনে দিয়ে যাবার সময় হর্ন বাজানো নিষিদ্ধ করা হয়। এছাড়া কাকরাইল থেকে মগবাজার হয়ে ময়মনসিংহের দিকে যাবার রাস্তা এবং শাহবাগ, সায়েন্স ল্যাবরেটরি হয়ে গাবতলী সড়কে শব্দ নিয়ন্ত্রণে সার্ভিলেন্স টিম গঠন করে তদারকির নির্দেশ দেওয়া হয়। পাশাপাশি দেশের অভ্যন্তরে ছোট ছোট কারখানায় উৎপাদিত হাইড্রোলিক হর্ন উৎপাদন ও সস্তায় বিক্রি বন্ধে ব্যবস্থা নিতে বলা হয়। এরই ধারাবাহিকতায় আদেশ দিলেন হাইকোর্ট।

এরও আগে ২০১৭ সালের ৮ অক্টোবর হাইকোর্ট ঢাকা মহানগরে গাড়ির মালিক ও চালকসহ যাদের কাছে গাড়ির হাইড্রোলিক হর্ন রয়েছে তাদের ১৫ দিনের মধ্যে সেসব হর্ন নিকটস্থ থানায় জমা দিতে নির্দেশ দেন। একইসঙ্গে জমা হওয়া সকল হাইড্রোলিক হর্ন ধ্বংস করতে পুলিশকে নির্দেশ দিয়েছেন। ডিএমপি কমিশনার ও ট্রাফিক পুলিশকে এ আদেশ কার্যকর করতে নির্দেশ দেওয়া হয়।

অর্থসূচক/কেএসআর

  
    

মন্তব্যসমূহ বন্ধ করা হয়.