সানোফি-অ্যাভেন্টিসকে কিনে নিচ্ছে বেক্সিমকো ফার্মা

বহুজাতিক ওষুধ কোম্পানি সানোফি-অ্যাভেন্টিসের বাংলাদেশ শাখাকে অধিগ্রহণ করতে যাচ্ছে পুঁজিবাজারে তালিকাভুক্ত ওষুধ ও রসায়ন খাতের কোম্পানি বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস লিমিটেড। নিলামে সর্বোচ্চ দরদাতা হিসেবে বেক্সিমকো ফার্মা সানোফির ৫৫ শতাংশ শেয়ার কেনার জন্য যোগ্য নির্বাচিত হয়েছে।

আজ বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এই নিলাম অনুষ্ঠিত হয়েছে।

লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাক সূত্রে এই তথ্য জানা গেছে।

সানোফি-অ্যাভেন্টিস তার বাংলাদেশ অপারেশন বিক্রি করে দেওয়ার খবর ইতোমধ্যে লন্ডন স্টক এক্সচেঞ্জ ও নাসডাককে নিশ্চিত করেছে। সানোফি লন্ডন ্হও নাসডাকসহ বিশ্বের একাধিক স্টক এক্সচেঞ্জে তালিকাভুক্ত।

সানোফি-অ্যাভেন্টিস ফ্রান্সভিত্তিক একটি কোম্পানি। এটি বিশ্বের ৫ম বৃহত্তম ওষুধ কোম্পানি। বাংলাদেশে স্বাধীনতার আগে থেকে  (১৯৫৮ সাল) ব্যবসায়রত এই কোম্পানিতে সরকারেরও মালিকানা রয়েছে। যৌথ উদ্যোগের এই কোম্পানির ১৯ লাখ ৬৩ হাজার ২৪১টি শেয়ার তথা ৫৪ দশমিক ৬ শতাংশ শেয়ারের মালিক সানোফি-অ্যাভেন্টিস। বাকী ৪৫ শতাংশ শেয়ারের মালিক বাংলাদেশ সরকার।

সানোফির কাছে থাকা শেয়ারগুলোই বেক্সিমকো ফার্মাসিউটিক্যালসের কাছে বিক্রি করা হচ্ছে।

জানা গেছে, আলোচিত শেয়ার বিক্রি করার জন্য নিলামের আয়োজন করেছিল সানোফি-অ্যাভেন্টিস। নিলামে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস এবং ইউনাইটেড গ্রুপ অংশ নিয়েছিল বলে জানা গেছে। বেক্সিমকো ফার্মা সর্বোচ্চ দর প্রস্তাব করে যোগ্য ক্রেতা নির্বাচিত হয়।

নাসডাকে প্রকাশিত তথ্য বলা হয়েছে, প্রায় সাড়ে ৩ কোটি পাউন্ড মূল্যে বেক্সিমকো ফার্মা লিমিটেড সানোফি-অ্যাভেন্টিসের ৫৫ শতাংশ শেয়ার কিনছে। বাংলাদেশী মুদ্রায় আলোচিত শেয়ারের দাম পড়ছে প্রায় ৪০০ কোটি টাকা (১ পাউন্ড=১১৬ টাকা ধরে)।

নাসাকের খবরে বলা হয়েছে, সানোফি-অ্যাভেন্টিস বাংলাদেশ প্রায় ১০০ ধরনের ওষুধ বিক্রি করে। কোম্পানিটিতে প্রায় ৮শ কর্মকর্তা-কর্মচারী আছে।