সোমবার, ২৪ নভেম্বর, ২০১৪। ১০ অগ্রহায়ণ, ১৪২১ বঙ্গাব্দ। ভোর ৫:৪৪
প্রচ্ছদ » পুঁজিবাজার

হাজার কোটি টাকার লেনদেনের পথে বাজার

Stock_Market0নতুন বছরে পুঁজিবাজারে এসেছে নতুন গতি। গতিশীল এ বাজারে লেনদেন বেড়েই চলেছে। প্রতি সপ্তাহে লেনদেন আগের সপ্তাহকে ছাড়িয়ে যাচ্ছে। একই সঙ্গে বাড়ছে মূল্যসূচক।

গত সপ্তাহে ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) দৈনিক গড় লেনদেন বেড়েছে ১৩ শতাংশ। আগের সপ্তাহে এটি ৪৩ শতাংশ  বেড়েছিল। তার আগের সপ্তাহে বেড়েছিল ২৮ শতাংশ। গত ৫ জানুয়ারি অনুষ্ঠিত জাতীয় সংসদ নির্বাচনের আগে টান টান উত্তেজনা ও আতঙ্কের মুখে বাজারে লেনদেন কমে গিয়েছিল। গত ২ জানুয়ারি সমাপ্ত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন ২০ শতাংশ কমে ৩৫৭ কোটি টাকা হয়েছিল। তার আগের সপ্তাহে লেনদেন কমেছিল ৭ শতাংশ। লেনদেনের পরিমাণ ছিল ৪৭৭ কোটি টাকা। কিন্তু নির্বাচনের পর এ চিত্র পাল্টাতে শুরু করে। গত ৯ জানুয়ারি সমাপ্ত সপ্তাহে ডিএসইতে গড় লেনদেন দাঁড়ায় ৪৫৭ কোটি টাকা। পরের সপ্তাহে তা বেড়ে ৬৫১ কোটি  হয়। গত সপ্তাহে তা উঠে আসে ৭৩৯ কোটি টাকায়।

এমন ধারা অব্যাহত থাকলে কিছু দিনের মধ্যেই লেনদেন হাজার কোটি টাকায় পৌঁছে যাবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা।

বিশ্লেষকদের মতে,রাজনৈতিক পরিস্থিতি স্বাভাবিক হওয়ায় দেশের অর্থনীতি আবার চাঙ্গা হতে শুরু করেছে। অর্থনীতি ও পুঁজিবাজার নিয়ে বিনিয়োগকারীদের উদ্বেগ কেটে গেছে। এতে সাইডলাইনে থাকা বিনিয়োগকারীরা আবারও নতুন করে বাজারে ফিরছে। এছাড়া বাজারে আসছে নতুন নতুন বিনিয়োগকারী।

গত সপ্তাহে ডিএসইএক্স ইনডেক্স বেড়েছে ১৮৩ পয়েন্ট বা এবং ডিএসই ৩০ ইনডেক্স বেড়েছে ৭১ পয়েন্ট।

এদিকে সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে নতুন সূচক ডিএসইএস (শরীয়াহ)সূচক চালু হওয়ায় বাজার ইতিবাচক ধারায় রয়েছে বলেও মনে করছেন বিশ্লেষকরা। গত সপ্তাহে শরীয়াহ সূচক বেড়েছে ৩৪ পয়েন্ট।

বাজার বিশ্লেষণে দেখা যায়,গত সপ্তাহে জ্বালানি ও বিদ্যুৎ খাত,প্রকৌশল খাত,সিমেন্ট খাতে,আর্থিক প্রতিষ্ঠান এবং বিমা খাতের দখলে ছিল বাজার।

জ্বালানি ও বিদ্যুৎ খাতের লেনদেন বেড়েছে ১৪ শতাংশ, প্রকৌশল খাতের লেনদেন বেড়েছে ১৩ শতাংশ এবং সিমেন্ট খাতের লেনদেন বেড়েছে ৭ দশমিক ৮ শতাংশ।

এছাড়া গত সপ্তাহে লেনদেনের শীর্ষ স্থানে থাকা কোম্পানিগুলোর মধ্যে রূপালি লাইফ ইন্সুরেন্সের শেয়ারের দর বেড়েছে ২৭ দশমিক ৩০ শতাংশ, আইসিবি ইসলামি মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ২৩ দশমিক ৭০ শতাংশ, ইন্ড্রাস্ট্রিয়াল প্রমোশন অ্যান্ড ডেভেলপমেন্ট কোম্পানির ২১ দশমিক ৫০ শতাংশ,ইসলামি ফিন্যান্স অ্যান্ড লিজিং মিউচ্যুয়াল ফান্ডের দর বেড়েছে ২১ দশমিক ৩০ শতাংশ এবং প্রাইম লাইফ ইন্সুরেন্সের দর বেড়েছে ১৯ শতাংশ।

দূর্বল কোম্পানির শেয়ারকে পিছনে ফেলে বাজারে মৌলভিত্তির শেয়ারগুলো স্থান করে নিচ্ছে।বাজারের এই ধারাকে ইতিবাচক হিসেবে দেখছেন বিশ্লেষকরা। এ্খন বাজারে সচেতন বিনিয়োগকারী রয়েছে।ফলে মৌলভিত্তির শেয়ার দর বাড়ছে বলে মনে করছেন বিশ্লেষকরা।

এসএ

এই বিভাগের আরো সংবাদ

বেক্সিমকো ফার্মার জন্য খুলে গেল কানাডার বাজার

যমুনা অয়েলকে শেয়ার বুঝিয়ে দেয়নি ওমেরা ফুয়েলস

লুজারে ‘এন’ ক্যাটাগরির ৪ কোম্পানি

পুঞ্জীভূত লোকসানে হুমকির মুখে জিলবাংলা সুগার

লভ্যাংশ বিওতে পাঠিয়েছে বিবিএস

পুঁজিবাজারে স্থিতিশীলতা আনার দাবি বিনিয়োগকারী সম্মিলিত ঐক্যের

নতুন শেয়ারে দরপতন

মার্জিন ঋণ খেলাপি হলে বিনিয়োগকারীর নাম সিআইবিতে পাঠানোর সুপারিশ

সূচক পতনে লেনদেন চলছে

লভ্যাংশ বিওতে পাঠিয়েছে সায়হাম কটন

ফায়ারডোর প্রকল্পের মেশিনারিজ আনতে এলসি খুলেছে বিবিএস

বেঙ্গল উইন্ডসরের ২৩% লভ্যাংশ ঘোষণা

প্রভিশনে ছাড়ের মেয়াদ বাড়ানোর আবেদন করবে বিএমবিএ

নতুন ৮ শেয়ারের আয় বেড়েছে